দেশে ফিরতে বাধা নেই বিএনপি নেতা সালাহউদ্দিনের —পররাষ্ট্র মন্ত্রণালয়

প্রকাশ: জুন ০৯, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদের দেশে ফিরতে আর কোনো বাধা নেই। ভারতে অনুপ্রবেশ মামলায় মেঘালয়ের শিলং জজ কোর্ট থেকে খালাস পাওয়ায় তিনি যেকোনো সময় দেশে ফিরতে পারবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে মন্ত্রণালয়ের জনকূটনীতি বিভাগের মহাপরিচালক রফিকুল আলম বলেন, ‘বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদের দেশে ফেরার আবেদন মঞ্জুর করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে ভারতের আসাম রাজ্যের গুয়াহাটিতে আমাদের মিশনের সঙ্গে যোগাযোগ করেছে। ‌উনি কবে দেশে ফিরবেন তা তার ওপর নির্ভর করবে। এখন বাকি থাকবে শুধু প্রসিডিউরাল বিষয়গুলো।’

এ সময় ভারতের নতুন সংসদ ভবনে স্থাপিত ‘‌অখণ্ড ভারত’ ম্যুরাল নিয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সম্রাট অশোকের রাজ্যের ব্যাপ্তি ও তার নেতৃত্বে সংগঠিত জবাবদিহিতামূলক ও মানুষের উন্নয়নকেন্দ্রিক শাসন ব্যবস্থার প্রতীকী হিসেবে আলোচিত ম্যুরালটি স্থাপিত হয়েছে বলে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। এ ম্যুরাল স্থাপনের মূল ভাবনা ছিল ঐতিহাসিক প্রাচীন ভারত বিশেষত সম্রাট অশোকের রাজত্বকে ফুটিয়ে তোলা।’

এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ১৩-১৪ জুন সিলেটে ‘‌বিআই-অ্যানুয়াল মিটিং অব দি ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) কমিটি অব সিনিয়র অফিশিয়াল (সিএসও)’-এর ১৩তম সভা অনুষ্ঠিত হবে। সেখানে সভাপতিত্ব করবে বাংলাদেশ। এ সম্মেলনে অংশ নিতে ২৩টি সদস্যরাষ্ট্র থেকে মোট ৬২ জন উচ্চপর্যায়ের প্রতিনিধি বাংলাদেশ সফর করবেন।

২০১৫ সালের ১০ মার্চ রাজধানীর উত্তরা থেকে নিখোঁজ হন সালাহউদ্দিন আহমেদ। নিখোঁজের ৬৩ দিন পর ১১ মে ভারতের মেঘালয়ের শিলংয়ের স্থানীয় পুলিশ সালাহউদ্দিনকে উদ্ধার করে সেখানকার একটি মানসিক হাসপাতালে ভর্তি করে। এর পরদিন তাকে শিলং সিভিল হাসপাতালে ভর্তি করা হয়।

বৈধ কাগজপত্র ছাড়া ভারতে প্রবেশের অভিযোগে ফরেনারস অ্যাক্ট অনুযায়ী তাকে গ্রেফতার দেখায় মেঘালয় থানা পুলিশ। একই বছরের ২২ জুলাই ভারতের নিম্ন আদালতে আনুষ্ঠানিকভাবে তার বিরুদ্ধে অনুপ্রবেশের দায়ে অভিযোগ গঠন করা হয়।

২০১৮ সালের ২৬ অক্টোবর শিলংয়ের নিম্ন আদালতে তিনি খালাস পেয়েছিলেন। কিন্তু রাজ্য সরকার আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করে। গত ১ মার্চ স্থানীয় আদালত ওই আপিল আবেদন খারিজ করে দেন। সেদিন ভারতের মেঘালয় রাজ্যের শিলং জজ আদালতের আপিল বিভাগ সালাহউদ্দিন আহমেদকে বেকসুর খালান দেন এবং মামলা দ্রুত নিষ্পত্তি করার আদেশ দেন। একই সঙ্গে তাকে দ্রুত দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করারও নির্দেশনা দেন আদালত।

এরপর পাসপোর্ট না থাকায় গত ৮ মে আসামের গুয়াহাটিতে দেশে ফিরতে ট্রাভেল পারমিটের জন্য বাংলাদেশের সহকারী হাইকমিশনারের কাছে আবেদন করেন বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য। এক মাস পর তার এ আবেদনে সম্মতি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫