স্পিকারের সঙ্গে হরিজন সেবক সংঘ নেতাদের সাক্ষাৎ

প্রকাশ: জুন ০৮, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপির সঙ্গে গতকাল তার কার্যালয়ে হরিজন সেবক সংঘের সভাপতি অধ্যাপক ড. শঙ্কর কুমার সান্যালের নেতৃত্বে বাংলাদেশে গান্ধীবাদী প্রতিনিধি দলের ১৬ জন সদস্য সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে তারা বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, বঙ্গবন্ধু ও গান্ধীর আদর্শ ও দর্শন, ধর্মনিরপেক্ষতা, অসাম্প্রদায়িকতা, শান্তি ও সম্প্রীতির পক্ষে একত্রে কাজ করে যাওয়াসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘‌জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন শান্তির জন্য কাজ করেছেন। এজন্য তিনি জুলিও কুরি পুরস্কার পেয়েছেন। বঙ্গবন্ধু মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন এবং সংবিধানেও ধর্মনিরপেক্ষতার কথা বলেছেন। বঙ্গবন্ধু ও মহাত্মা গান্ধীর আদর্শ ও দর্শন ধারণ করে সকলকে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যেতে হবে।’

‘‌আজ থেকে এই বাংলাদেশের কোর্ট-কাচারি, আদালত-ফৌজদারি, শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।.....২৮ তারিখে কর্মচারীরা গিয়ে বেতন নিয়ে আসবেন।’—বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের উদ্ধৃতি দিয়ে স্পিকার বলেন, ‘‌মহাত্মা গান্ধীর অসহযোগ আন্দোলনের সঙ্গে বঙ্গবন্ধুর অসহযোগ আন্দোলনের মিল রয়েছে।’ 

এ সময় সংঘের পক্ষ থেকে সভাপতি স্পিকারকে উত্তরীয় পরিয়ে দেন। এ সময় মনোরঞ্জন শীল গোপাল এমপি, নুরুন্নবী চৌধুরী এমপি, আহমেদ ফিরোজ কবির এমপি, আরমা দত্ত এমপি, রুমানা আলী এমপি, অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার এমপিসহ হরিজন সেবক সংঘের নেতৃত্বে গান্ধীবাদী প্রতিনিধি দলের সদস্য শিখা সান্যাল, লক্ষ্মী দাস, নরেশ যাদব, রাজু ভাই পারমার, কুনওয়ার শেখর বিজেন্দ্র, পি. মারুথি, সঞ্জয় কুমার রায়, নিধি বিজেন্দ্র প্রমুখ উপস্থিত ছিলেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫