খাদ্য অধিকার ও কৃষি খাদ্যব্যবস্থা সম্মেলন ২৬ জুলাই

প্রকাশ: জুন ০৬, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

সবার জন্য পর্যাপ্ত খাদ্যের অধিকার নিশ্চিত ও কৃষি খাদ্যব্যবস্থাকে আরো ন্যায়সঙ্গত, টেকসই, জলবায়ু সহিষ্ণু করে তোলার লক্ষ্যে ‘এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের খাদ্য অধিকার ও কৃষি খাদ্যব্যবস্থা সম্মেলন ২০২৩’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ২৬ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব নবাব আলী সিনেট ভবনে দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন হবে। 

আজ মঙ্গলবার ( ৬ জুন) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন খাদ্য অধিকার বাংলাদেশের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ। নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মহসিন আলী এতে মূল বক্তব্য উপস্থাপন করেন।এছাড়াও বাংলাদেশ উন্নয়ন পরিষদ এর নির্বাহী পরিচালক ড. নিলুফার বানু, নারী মৈত্রী’র নির্বাহী পরিচালক শাহীন আক্তার ডলি, অ্যাকশন এইডের উপ-পরিচালক (কর্মসূচি) অমিত রঞ্জন দে ও এশিয়া ফুড সিকিরিটি নেটওয়ার্কের আঞ্চলিক সমন্বয়কারী আহমেদ বোরহান উপস্থিত ছিলেন।

সম্মেলনে বিভিন্ন প্রশ্নের জবাবে উপস্থিত প্যানেলিস্টরা তাদের মতামত দেন। তাদের বক্তব্যে খাদ্য সংকটের মতো বৈশ্বিক সমস্যা ও সমাধান, পুষ্টি অধিকার, পারিবারিক কৃষি, নগরায়ন, সম্মেলনে তরুণদের অংশগ্রহণ ও সম্পৃক্ত করা, টেকসই কৃষি, সরকারের খাদ্য ও কৃষি সংক্রান্ত নীতি বাস্তবায়ন প্রভৃতি বিষয় উঠে আসে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন খাদ্য অধিকার বাংলাদেশ নেটওয়ার্কের সাধারণ সম্পাদক ও ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী।

তিনি বলেন, কিছু সুনির্দিষ্ট উদ্দেশ্য নিয়ে ‘এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের খাদ্য অধিকার এবং কৃষি খাদ্যব্যবস্থা সম্মেলন’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে, ‘খাদ্য অধিকার’- ইস্যুকে শক্তিশালী করার জন্য নাগরিক সমাজের সংগঠন ও নেটওয়ার্ক, কৃষক সংগঠন, যুব, নারী, বিশেষজ্ঞ, গবেষক এবং নীতিনির্ধারকসহ সংশ্লিষ্টদের সঙ্গে বহুবিধ অংশীদারিত্ব গড়ে তোলা; এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কৃষি-খাদ্যব্যবস্থা রূপান্তরে আদিবাসী, ক্ষুদ্র কৃষক এবং স্থানীয় সম্প্রদায়ের ভূমিকা, অবদান এবং অংশগ্রহণকে স্বীকৃতি, রক্ষা এবং এগিয়ে নেয়া, সমাজের সবচেয়ে প্রান্তিক অংশের খাদ্য নিরাপত্তা এবং পুষ্টি নিশ্চিত করার জন্য সামাজিক সুরক্ষা কর্মসূচি পর্যালোচনা ও করণীয়, কৌশলগত টেকসই ও ন্যায়সঙ্গত পদ্ধতি অপরিহার্য উপাদান হিসাবে ‘একক স্বাস্থ্য ব্যবস্থা ও প্রতিবেশগত কৌশল’ গ্রহণ করার জন্য কৃষি খাদ্য ব্যবস্থা এবং এর নীতি কাঠামো বিশ্লেষণ করা, টেকসই ও ন্যায়সঙ্গত এবং জলবায়ু-সহনশীল কৃষিতে ক্ষুদ্র-পরিবারের কৃষকদের (পুরুষ ও নারী উভয়েরই) কণ্ঠস্বর জোরদার করা।

সম্মেলনে ১৫টি দেশের অর্ধ শতাধিক খাদ্য ও কৃষি খাদ্যব্যবস্থা সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও এক্টিভিস্টসহ সাত শতাধিক অংশগ্রহণকারী অংশগ্রহণ করবেন বলে জানানো হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫