জিমেইল ব্যবহারকারীদের গুগলের সতর্কবার্তা

প্রকাশ: জুন ০৬, ২০২৩

বণিক বার্তা ডেস্ক

নিরাপত্তার বিষয়ে জিমেইলের ১৮০ কোটি ব্যবহারকারীকে সতর্কবার্তা দিয়েছে গুগল। নতুন একটি নিরাপত্তা ফিচারে দুর্বলতা খুঁজে পাওয়ার পর সতর্ক করেছে প্রযুক্তি জায়ান্টটি। খবর টেকটাইমস।

সম্প্রতি বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও কোম্পানি সম্পর্কে ব্যবহারকারীদের সহায়তা করতে ব্লু চেকমার্ক ফিচার চালু করে গুগল। এর মাধ্যমে বিভিন্ন কোম্পানির নামে ভুয়া ইমেইল শনাক্ত করা সহজ হতো। কোনটি কোম্পানির মেইল আর কোনটি স্ক্যাম সে বিষয়ে ব্যবহারকারীদের সুবিধা দিতেই এ ফিচারটি কার্যকর করা হয়। তবে সাইবার অপরাধীরা এ ফিচারের দুর্বল দিক বের করতে সক্ষম হয়েছে। যে কারণে বর্তমানে জিমেইলের নিরাপত্তার বিষয়টি হুমকিতে রয়েছে। ফোর্বস প্রথম এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে।

সাইবার নিরাপত্তা ইঞ্জিনিয়ার ক্রিস প্লামার প্রথম এ ত্রুটির বিষয়টি জানতে পারেন। তিনি লক্ষ্য করেন হ্যাকাররা জিমেইলের মাধ্যমে ভুয়া ইমেইলগুলোকে আসল হিসেবে প্রমাণের উপায় খুঁজে পেয়েছে। 

প্লামার জানায়, স্ক্যামাররা জিমেইলের অনুমোদনের স্ট্যাম্প ফাঁকি দেয়ার পথ খুঁজে পেয়েছে। ফলে ভুয়া ইমেইল হলেও ব্যবহারকারীরা সেটি বিশ্বাস করবে। তবে প্রথমে গুগল এ অনুসন্ধানের বিষয়টিকে উদ্দেশ্যমূলক বলে জানায়। কিন্তু পরে প্লামার টুইট বার্তায় এ বিষয়ে জানালে সেটি নিয়ে আলোচনা শুরু হয় এবং গুগল সমস্যার বিষয়টি স্বীকার করে নেয়।

প্লামারের কাছে পাঠানো এক বিবৃতিতে প্রযুক্তি জায়ান্টটি তাদের ভুলের বিষয় স্বীকার করে এবং সমস্যা সমাধানে উপযুক্ত দল কাজ করছে বলেও জানায়।  গুগলের সতর্কতার বিষয়টি একটি বিষয়ে অবগত করে যে, অ্যাডভান্সড সিকিউরিটি ফিচার থাকলেও সেখানে ঝুঁকি থাকবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫