এয়ারবাস থেকে ৫০০ জেট বিমান কিনবে ইন্ডিগো

প্রকাশ: জুন ০৫, ২০২৩

ইউরোপীয় বিমান নির্মাণকারী প্রতিষ্ঠান এয়ারবাস ভারতের বৃহত্তম বিমান সংস্থা ইন্ডিগোর কাছে রেকর্ড সংখ্যক জেট বিমান বিক্রি করতে যাচ্ছে। রবিবার একটি শিল্প সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, এয়ারবাস থেকে ন্যারো-বডি এ৩২০- মডেলের প্রায় ৫০০টি বিমান ক্রয়ের একটি  চুক্তি করতে যাচ্ছে ইন্ডিগো।

ইস্তানবুলে এয়ারলাইন শিল্পের বার্ষিক বৈঠকের সময় একটি সূত্র জানিয়েছে, ভারত ফ্রান্সের এয়ারবাস থেকে ৪৭০টি বিমান কিনবে। ভারতের বিমান কেনার ইতিহাসে সবচেয়ে বড় এই ক্রয়াদেশটি নিশ্চিত করতে গত ফেব্রুয়ারিতে ইউরোপীয় প্লেন নির্মাতারা বেশ তোড়জোড় করেছেন।

বিমান বিশ্লেষকদের মতে, সাম্প্রতিক প্রকাশিত এয়ারবাসের মূল্য তালিকানুযায়ী এই ধরনের একটি চুক্তির মূল্য প্রায় ৫০ বিলিয়ন ডলার। তবে বিমান বিশ্লেষকদের মতে, বাল্ক ডিলের জন্য ছাড় দেওয়ার পরে এই মূল্য সাধারণত অর্ধেকেরও কম হতে পারে।

শিল্প সূত্র জানা গেছে, ইউরোপীয়ান এয়ারবাস এবং আমেরিকান বোয়িং নিজ নিজ বিমান বিক্রির জন্যে ভারতের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। তারা ২৫ এ৩৩০এনইও বা বোয়িং ৭৮৭ ওয়াইড-বডি জেট বিমান বিক্রি করার জন্য প্রতিদ্বন্দ্বিতায় লিপ্ত রয়েছে।

এ বিষয়ে ইন্ডিগোর প্রধান নির্বাহী পিটার এলবার্স মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। এই মুহূর্তে পিটার নিজেও ইস্তাম্বুলে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের বার্ষিক সভায় যোগদান করেছেন। এয়ারবাস এবং বোয়িং কর্তৃপক্ষও এই বিষয়ে কথা বলতে রাজি হয়নি।

গত মার্চে রয়টার্স এক প্রতিবেদনে প্রকাশ করেছিল, ইন্ডিগো বিমান ক্রয়ের জন্য এয়ারবাস ও বোয়িং উভয়ের কোম্পানির সঙ্গে কথা বলেছে। ক্রয়াদেশটি সম্পন্ন হলে বিমান বিক্রির ইতিহাসে একক কোনো ক্রয়াদেশ হিসেবে শীর্ষ স্থান দখল করবে এটি। ভারতীয় মার্কেটে ইন্ডিগোর প্রায় ৫৬ শতাংশ শেয়ার রয়েছে।

ইন্ডিগো আগে থেকেই এয়ারবাসের অন্যতম বৃহত্তম গ্রাহক এবং এখনও পর্যন্ত মোট ৮৩০টি এয়ারবাস এ৩২০ মডেলের জেট বিমান কিনেছে। যার মধ্যে প্রায় ৫০০টি এখনও হস্তান্তর করা হয়নি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫