যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যসেবা খাতে আবারো সাইবার হামলা

প্রকাশ: জুন ০২, ২০২৩

বণিক বার্তা ডেস্ক

বিশ্বের বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে প্রতি মুহূর্তে র‍্যানসমওয়্যার আক্রমণের ঘটনা ঘটছে। আর এগুলোর মধ্যে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানও রয়েছে। সম্প্রতি ডেন্টাল ইন্স্যুরার ম্যানেজড কেয়ার অব নর্থ আমেরিকায় (এমসিএনএ) হামলার ঘটনা ঘটেছে। এ হামলায় যুক্তরাষ্ট্রের প্রায় ৯০ লাখ অধিবাসীর তথ্য চুরির ঝুঁকি রয়েছে। খবর টেকটাইমস।

টেকক্রাঞ্চ এ বিষয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ডেন্টাল ইন্স্যুরার প্রতিষ্ঠান এমসিএনএ সাইবার হামলার শিকার হওয়ার কথা নিশ্চিত করেছে। তবে হামলায় সম্পৃক্তদের নাম পরিচয় জানা যায়নি।

নাম-পরিচয় না জানা হ্যাকাররা প্রায় ৮৯ লাখ অধিবাসীর গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। কোম্পানিটি জানায়, হ্যাকাররা রোগীদের তথ্য চুরি করেছে। এর মধ্যে বীমাসংক্রান্ত তথ্য, ঠিকানা ও সামাজিক নিরাপত্তা নম্বর রয়েছে। তবে শুধু যে রোগীদের তথ্যই চুরি হয়েছে সেটি পুরোপুরি নিশ্চিত নয়। হ্যাকাররা গ্যারান্টর ও অভিভাবকের তথ্য যে হাতিয়ে নেয়নি সেটি নিশ্চিত করতে পারেনি আটলান্টাভিত্তিক কোম্পানিটি। 

তিন মাস আগে ডেন্টাল ইন্স্যুরার ম্যানেজড কেয়ার অব নর্থ আমেরিকার অফিসে একটি কম্পিউটারে অনুমতি ছাড়াই কাজ শুরুর বিষয়টি প্রথম নজরে আসে। এরপর সেটি পর্যালোচনা করে সাইবার হামলার বিষয়ে জানা যায়। গত ২৬ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ এ সময়ে সময়ের তথ্য হাতিয়ে নেয়া হয়েছে। চলতি বছরের জন্য এটি স্বাস্থ্যসেবা খাতে সবচেয়ে বড় তথ্য চুরির ঘটনা। এ হামলায় ৭০০ জিবির বেশি তথ্য চুরি হয়েছে বলে ধারণা করছে সংশ্লিষ্টরা। 

কে বা কারা এ হামলা চালিয়েছে সে বিষয়ে এমসিএনএ এখন পর্যন্ত কোনো সূত্র খুঁজে পায়নি। তবে লকবিট র‍্যানসমওয়্যার গ্যাং এ হামলার দায় স্বীকার করেছে। রাশিয়ার এ সাইবার অপরাধী গ্রুপটি জানায়, ডেন্টাল ইন্স্যুরার কোম্পানিটি নির্ধারিত ১ কোটি ডলার মুক্তিপণ না দেয়ায় এ হামলা পরিচালনা করা হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫