মাইক্রনের ওপর নিষেধাজ্ঞা সহ্য করবে না যুক্তরাষ্ট্র

প্রকাশ: মে ২৯, ২০২৩

বণিক বার্তা ডেস্ক

নিরাপত্তাজনিত কারণে সম্প্রতি যুক্তরাষ্ট্রের চিপ নির্মাতা কোম্পানি মাইক্রনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। নিষেধাজ্ঞার বিষয়ে বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির বাণিজ্যমন্ত্রী গিনা রাইমন্ডো জানান, মাইক্রনের মেমোরি চিপ কেনার ওপর আরোপিত নিষেধাজ্ঞা সহ্য করবে না যুক্তরাষ্ট্র। পাশাপাশি এ অর্থনৈতিক জবরদস্তি নিয়ে মিত্র দেশগুলোর সঙ্গে দেশটি ঘনিষ্ঠভাবে কাজ করার কথাও জানিয়েছেন। খবর রয়টার্স।

সম্প্রতি ইন্দো-প্যাসিফিক অঞ্চলের অর্থনৈতিক কাঠামো নিয়ে মার্কিন বাণিজ্য বিভাগের মন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে রাইমন্ডো এ কথা জানান। তিনি ‘‌যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান মাইক্রনের বিরুদ্ধে চীনের নেয়া পদক্ষেপের তীব্র বিরোধিতা করেন।

তিনি বলেন, ‘‌এরা আসলে কোনো ভিত্তি ছাড়াই একটি একক মার্কিন কোম্পানিকে শিকার বানিয়েছে। একে আমরা সহজ অর্থে অর্থনৈতিক বলপ্রয়োগ হিসেবে দেখি। আমরা এটি সহ্য করব না। আর এমনও মনে করি না যে তাদের এ প্রচেষ্টা সফল হবে।’

২১ মে চীনের সাইবার নিয়ন্ত্রক সংস্থা সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন অব চায়না (সিএসি) জানায়, যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় চিপ নির্মাতা কোম্পানিটি তাদের নেটওয়ার্ক নিরাপত্তার ব্যবস্থার পর্যালোচনায় ব্যর্থ হয়েছে ও চীনের গুরুত্বপূর্ণ অবকাঠামোগত প্রকল্পগুলোয় মাইক্রনের বিভিন্ন পণ্য ব্যবহার নিষিদ্ধ হবে।

জি৭’র বিভিন্ন শিল্পনেতা চীনের এ অর্থনৈতিক জবরদস্তি পেছানোর উদ্দেশ্যে নতুন উদ্যোগে সম্মত হওয়ার একদিন পর এ পদক্ষেপ প্রকাশ্যে আসে। গিনা বলেন, ‘জি৭ ছাড়াও আমরা ধারাবাহিকভাবে বলে আসছি, এ সুনির্দিষ্ট চ্যালেঞ্জের পাশাপাশি চীনের বাজারবিরোধী কার্যক্রম সংশ্লিষ্ট সব চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছি।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫