আইপিএল ফাইনাল আজ

চেন্নাইয়ের পঞ্চম, নাকি গুজরাটের দ্বিতীয় শিরোপা?

প্রকাশ: মে ২৮, ২০২৩

ক্রীড়া ডেস্ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফাইনাল আজ। আজ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শিরোপা নির্ধারণী ম্যাচে লড়বে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস ও হার্দিক পান্ডিয়ার গুজরাট টাইটান্স। চেন্নাইয়ের অধিনায়ক হিসেবে ধোনি পঞ্চম ও গুজরাট অধিনায়ক হিসেবে পান্ডিয়া দ্বিতীয় শিরোপা জিততে নামছেন।

 

সর্বোচ্চ পাঁচটি শিরোপা জিতেছে মুম্বাই ইন্ডিয়ান্স। তবে সফলতম দল নিশ্চিতভাবেই চেন্নাই। এন শ্রীনিবাসনের দলটি ২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১ সালে শিরোপা জিতেছে। এছাড়া ফাইনালে হেরেছে পাঁচবার! এবার দশবারের মতো ফাইনাল খেলবে তারা। আইপিএলের ১৬ আসরের মধ্যে দুটিতে তারা অংশ নেয়নি নিষিদ্ধ থাকায়। অর্থ্যাৎ ১৪ আসরে অংশ নিয়ে ১০ বারই ফাইনালে হলুদ জার্সিধারীরা।

 

২০২২ সালের আসরে অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার কাঁধে নেতৃত্ব তুলে দেয় চেন্নাই ম্যানেজমেন্ট। তবে জাদেজা ব্যর্থ হন। ফলে নেতৃত্বে ফিরিয়ে আনা হয় ধোনিকে। তার নেতৃত্বে আবার স্বরূপে চেন্নাই। রাউন্ড রবিন লিগে দ্বিতীয় হয়ে প্লে-অফে ওঠা দলটি প্রথম কোয়ালিফায়ার ম্যাচে হারিয়ে দেয় গতবারের চ্যাম্পিয়ন গুজরাটকে। হলুদ জার্সিধারীরা এখন পঞ্চম শিরোপা থেকে মাত্র একটি জয় দূরে।

 

আইপিএলে সর্বোচ্চ পাঁচটি শিরোপা জিতেছে মুম্বাই। এছাড়া একবার রানার্সআপ নিতা আম্বানির দল। কলকাতা নাইট রাইডার্স শিরোপা জিতেছে দুবার। এছাড়া একবার করে শিরোপা জিতেছে রাজস্থান রয়্যালস, সানরাইজার্স হায়দরাবাদ, গুজরাট টাইটান্স ও ডেকান চার্জার্স (বিলুপ্ত)।

 

ধোনি ও স্টিফেন ফ্লেমিং জুটির হাত ধরে আরেকটি ফাইনালে চেন্নাই, আরেকটি শিরোপারও কাছাকাছি। আর ৪ ঘণ্টার লড়াই শেষে জানা যাবে, পঞ্চম শিরোপা জিতে মুম্বাইয়ে ছুঁয়ে ফেলতে পারবে কিনা চেন্নাই।

 

প্রথম কোয়ালিফায়ার গুজরাটকে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় চেন্নাই। গুজরাটের সামনে আজ প্রতিশোধ নেয়ার সুযোগ। গতবার অভিষেক আসরেই ফাইনালে রাজস্থান রয়্যালসকে হারিয়ে শিরোপা জিতে নেয় হার্দিকের গুজরাট।

 

উল্লেখ্য, শুক্রবার রাতে পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাইকে ৬২ রানে হারিয়ে ফাইনালে ওঠে গুজরাট। শুভমান গিল ৬০ বলে ১২৯ রানের বিস্ফোরক ইনিংস খেলে গুজরাটের জয়ের নায়ক। চলতি আসরে তিনটি সেঞ্চুরি করলেন তিনি। চলতি আসরের সর্বোচ্চ ৮৫১ রান শুভমান গিলেন, সর্বোচ্চ উইকেট একই দলের মোহাম্মদ শামির (২৮ উইকেট)। একই দলের রশিদ খান নিয়েছেন ২৭ উইকেট। তাই অরেঞ্জ ক্যাপ ও পার্পল ক্যাপ দুটোই জিতে নেয়ার সুযোগ গুজরাটের খেলোয়াড়দের। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫