শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর বায়োপিক প্রদর্শন, সমালোচিত মালয়েশিয়া সরকার

প্রকাশ: মে ২৬, ২০২৩

বণিক বার্তা অনলাইন

শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের জীবনীনির্ভর আনোয়ার: দ্য আনটোল্ড স্টোরি নামের চলচ্চিত্র দেখার আমন্ত্রণ জানিয়ে বিতর্কে পড়েছে মালয়েশিয়া সরকার। অভিভাবকদের একটি পক্ষ বলছে, এ বায়োপিক দেখার জন্য আমন্ত্রণ জানাতে চাইলে সরকারের উচিত শিক্ষার্থীদের সমালোচনার সুযোগ দেয়া। খবর ফ্রি মালয়েশিয়ার টুডে।

প্যারেন্ট অ্যাকশন গ্রুপ ফর এডুকেশনের (পিএজিই)- অনারারি সেক্রেটারি টুঙ্কু মুনাভিরাহ পুত্র বলছেন, আনোয়ার: দ্য আনটোল্ড স্টোরি-এর মতো সিনেমার চিত্রনাট্যে নিয়ে শ্রেণীকক্ষে সমালোচনামূলক আলোচনা করা উচিত। কারণ এটি রাজনীতি ও ইতিহাস সংশ্লিষ্ট।

সঙ্গে এও বলেন, বর্তমান সরকারের পক্ষে মতামত দিতে শিক্ষার্থীরা বাধ্য নয়।

বায়োপিকের বিশেষ প্রদর্শনীতে ফর্ম সিক্স বা প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের আমন্ত্রণ জানানোর পর ব্যাপক প্রতিক্রিয়া তৈরি হয়। আমন্ত্রণ জানিয়েছিল শিক্ষামন্ত্রী ফাদলিনা সিডেকের অফিস।

কর্মকর্তারা বলছেন, শিক্ষার্থীদের প্রদর্শনীতে অংশ নিতে বাধ্য করা হয়নি। চলচ্চিত্রে থাকা দুর্নীতি ও শাসনের সম্পর্কিত বিষয়গুলো তাদের পাঠ্যক্রমের সঙ্গে প্রাসঙ্গিক।

তবে নেটিজেন ও একজন বিরোধী সংসদ সদস্য সমালোচনা করে বলছেন, ছবিটি শিক্ষার্থীদের মাঝে প্রপাগান্ডার হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়েছে।

আনোয়ার: দ্য আনটোল্ড স্টোরি সিনেমার সময়কাল ১৯৯৩ থেকে ১৯৯৮ সাল। উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দায়িত্ব পালনকালে আনোয়ার ইব্রাহিমের দুর্নীতিবিরোধী অবস্থান ও তার কারাবাস তুলে ধরা হয়েছে গল্পে।

একটি পক্ষ বলছে, প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা ভোটার। ফলে তাদের ভালো-মন্দ বিবেচনার করার বয়স হয়েছে। অন্যদিকে কিছু গোষ্ঠী বলছে, শিক্ষার্থীদের আমন্ত্রণের কারণ ব্যাখ্যা করতে হবে। পাশাপাশি এই বাবদ খরচ হওয়া তহবিলের উৎস জানাতে হবে শিক্ষামন্ত্রীকে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫