রোহিঙ্গা প্রত্যাবাসন

মিয়ানমারের ১৪ সদস্যের প্রতিনিধি দল টেকনাফে

প্রকাশ: মে ২৬, ২০২৩

বণিক বার্তা প্রতিনিধি I কক্সবাজার

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা করতে মিয়ানমারের ১৪ সদস্যের প্রতিনিধি দল কক্সবাজারের টেকনাফে পৌঁছেছে। গতকাল সকাল ৯টার পর প্রতিনিধি দলটি নাফ নদী হয়ে টেকনাফ স্থলবন্দরে পৌঁছে। 

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের (আরআরআরসি) কার্যালয় সূত্র এ তথ্য নিশ্চিত করে। প্রতিনিধি দলটি টেকনাফে পৌঁছলে অতিরিক্ত আরআরআরসি মো. শামসুদ দৌজাসহ সরকারি কর্মকর্তারা তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। 

প্রত্যাবাসন প্রক্রিয়া ত্বরান্বিত করতে মিয়ানমার কর্তৃপক্ষের প্রতিনিধি দল দ্বিতীয়বারের মতো কক্সবাজার সফর করছে। রোহিঙ্গাদের একটি দলকে প্রত্যাবাসনের জন্য মিয়ানমার কর্তৃপক্ষের নেয়া ব্যবস্থা দেখতে ৫ মে রাখাইন রাজ্যে ২০ রোহিঙ্গা সদস্য ও সাত বাংলাদেশী কর্মকর্তা সফর করেন। মিয়ানমার প্রতিনিধি দলের এ সফর পূর্বনির্ধারিত ছিল। কিন্তু ১৪ মে কক্সবাজার সীমান্তের কাছে মিয়ানমারে ঘূর্ণিঝড় মোখা আঘাত হানায় সফর বিলম্বিত হয়। 

মিয়ানমারের প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন দেশটির মিনিস্ট্রি অব সোশ্যাল অ্যাফেয়ার্সের মংডুর আঞ্চলিক পরিচালক অং মাইউ। 

অতিরিক্ত আরআরআরসি মো. শামসুদ দৌজা সাংবাদিকদের বলেন, ‘সম্ভাব্য প্রত্যাবাসন সামনে রেখে রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করতে মিয়ানমারের ১৪ জনের একটি প্রতিনিধি দল এসেছে। এছাড়া ঢাকায় মিয়ানমার অ্যাম্বাসেডরের দুই সদস্যও উপস্থিত ছিলেন। তারা ক্যাম্পে রোহিঙ্গাদের সঙ্গে বৈঠকে অংশ নেবেন।’এ বিষয়ে ১৬-এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার মাঈন উদ্দীন চৌধুরী বলেন, ‘আমরা মিয়ানমারের প্রতিনিধি দলের নিরাপত্তা নিশ্চিত করেছি। তারা টেকনাফের শালবাগান ক্যাম্পে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন।’ 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫