সার্ক চেম্বারের সভাপতি হিসেবে দায়িত্ব নিলেন জসিম উদ্দিন

প্রকাশ: মে ২৫, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

সার্কভুক্ত দেশগুলোর ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনগুলোর সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এসসিসিআই) সভাপতির দায়িত্ব নিলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। ২০২৩-২০২৪ মেয়াদে তিনি দায়িত্ব পালন করবেন।

বৃহস্পতিবার (২৫ মে) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে সার্ক চেম্বারের সভাপতির দায়িত্ব হস্তান্তর করেন বিদায়ী সভাপতি পাকিস্তানের ইফতিখার আলি মালিক।

এসসিসিআই-এর নেতৃত্ব বুঝে নেয়ার পর এফবিসিসিআই’র বর্তমান সভাপতি জসিম উদ্দিন বলেন, দক্ষিণ এশিয়ার বৈচিত্র্যময় সম্পদ এবং দক্ষ জনবলের অভূতপূর্ব সম্ভাবনা রয়েছে। এই অঞ্চলটি বিশ্বে দ্রুত বর্ধনশীল রফতানিকারক অঞ্চল। তবে এই অঞ্চলের দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে বেশকিছু প্রতিবন্ধকতা রয়ে গেছে।

দক্ষিণ এশীয় অঞ্চলে আন্তঃবাণিজ্যের হার এই অঞ্চলের মোট বাণিজ্যের মাত্র - ভগের মতো। উপরন্তু, প্রতি বছর এটি হার আরও কমছে। অন্যদিকে, অন্যান্য আঞ্চলিক জোটগুলোর মধ্যে বাণিজ্য দিন দিন সম্প্রসারিত হচ্ছে বলে উল্লেখ করেন জসিম উদ্দিন।

তিনি বলেন, অন্যান্য আঞ্চলিক চুক্তির সাফল্য থেকে শিক্ষা নিয়ে সার্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে আমাদের সমন্বিত প্রচেষ্টা থাকতে হবে। বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলায় উদ্ভাবনী এবং টেকসই সমাধান খুঁজে বের করতে হবে। এই অঞ্চলের জনগণের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যত তৈরি করতে একসঙ্গে কাজ করা আমাদের দায়িত্ব।

অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী . .কে. আবদুল মোমেন। তিনি বলেন, দক্ষিণ এশিয়া বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনৈতিক অঞ্চলগুলোর একটি। অনেক সম্ভাবনা সত্ত্বেও দুর্ভাগ্যবশত আমরা বিদ্যমান সুযোগগুলোকে কাজে লাগাতে পারছি না।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্যবসায়ী সম্প্রদায়ের ঘনিষ্ঠ অংশীদারিত্ব দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে বড় ভূমিকা রাখেতে পারে। এক্ষেত্রে ট্যারিফ এবং নন-ট্যারিফ বাধা কমিয়ে আনতে হবে। আমি আশা করি সার্ক চেম্বার বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে অংশ নিয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগ উপদেষ্টা জনাব সালমান এফ রহমান বলেন, দক্ষিণ এশিয়ায় বিপুল অর্থনৈতিক সম্ভাবনা রয়েছে, কিন্তু দুর্ভাগ্যবশত আমরা কিছু কৃত্রিম রাজনৈতিক বাধার কারণে অগ্রসর হতে পারছি না। দক্ষিণ এশীয় অঞ্চলকে সমৃদ্ধশালী করতে আমাদের এই সমস্যার সমাধানে পৌছতে হবে।

এদিকে, দায়িত্ব গ্রহণের পর নতুন সভাপতির নেতৃত্বে সার্ক চেম্বারের এক্সিকিউটিভ কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। যেখানে অংশ নিয়ে জসিম উদ্দিনের নেতৃত্বে দক্ষিণ এশীয় অঞ্চলের বাণিজ্যিক অর্থনৈতিক সমৃদ্ধিকে বেগবান করতে সমন্বিতভাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন সার্কভুক্ত দেশসমুহের ব্যবসায়ী নেতারা।

অনুষ্ঠানে ফেডারেশন অব পাকিস্তান চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফপিসিসিআই) সভাপতি ইরফান ইকবাল শেখ, সার্ক সিসিআই (শ্রীলঙ্কা) এর প্রাক্তন সভাপতি মিকি হাশিম, রুয়ান এদিরিঙ্গে, সার্ক সিসিআই (পাকিস্তান) এর সহ-সভাপতি আঞ্জুম নিসার,মালদ্বীপের প্রাক্তন মন্ত্রী মরিয়ম শাকিলা, নেপাল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফএনসিসিআই) সাবেক সভাপতি চন্ডি রাজ ঢাকাল, ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় বসু, আফগানিস্তান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্য জানাকা সিদ্দিকী, এফবিসিসিআই-এর সহ-সভাপতি, পরিচালকসহ বাংলাদেশ সার্কভুক্ত দেশগুলোর ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫