ফটোগ্রাফি ক্লাব

আলোকচিত্র শিল্পকে সমৃদ্ধ করছে ডিইউপিএস

প্রকাশ: এপ্রিল ০৩, ২০২৩

অধ্যাপক হাসান আল শাফী ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক ও  ঢাবি ফটোগ্রাফিক সোসাইটির উপদেষ্টা। সংগঠনের নানা কার্যক্রম নিয়ে কথা বলেছেন বণিক বার্তার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন ঢাবি প্রতিবেদক আনিসুর রহমান  

ঢাকা বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটির যাত্রা শুরুর গল্পটা কেমন ছিল?

ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটিসংক্ষেপে ডিইউপিএস হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আলোকচিত্রবিষয়ক শিক্ষা চর্চার কেন্দ্রীয় সংগঠন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সহ-শিক্ষাক্রমিক কার্যক্রম হিসেবে ফটোগ্রাফিতে আগ্রহ সৃষ্টির লক্ষ্যে ১৯৯৯ সালে ২৯ আগস্ট ডিইউপিএস প্রতিষ্ঠিত হয়। আলোকচিত্রে অনুরাগী ছাত্রছাত্রীদের সংগঠিত করায় সহযোগিতা প্রদান, প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে আলোকচিত্রের প্রতি উদ্বুদ্ধ করার লক্ষ্যে প্রতিষ্ঠার সূচনালগ্ন থেকেই সংগঠন অবদান রেখে যাচ্ছে। এসব লক্ষ্য সামনে রেখেই এর পথচলা শুরু হয়, যা সার্থক করার জন্য ২৩ বছরের পথচলায় সংগঠনের প্রতিটি সদস্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে চলেছে।

দুই যুগে সংগঠনের অর্জন কী?

ডিইউপিএস চেষ্টা করছে বাংলাদেশের আলোকচিত্র শিল্পকে সমৃদ্ধ করতে। ২০১২ সালে ডিইউপিএস বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সর্বপ্রথম জাতীয় আলোকচিত্র উৎসবের আয়োজন করে। এর আগে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চিত্রপ্রদর্শনী হলেও আলোকচিত্র প্রদর্শনী হতো না। ডিইউপিএস আয়োজিত আলোকচিত্র প্রদর্শনীগুলোর অন্যতম বৈশিষ্ট্য হলো এখানে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থী ছাড়াও স্কুল, কলেজ ফ্রিল্যান্সারদের অংশগ্রহণ করার সুযোগ থাকে। এসব উৎসবে পুরস্কার হিসেবে বিভিন্ন প্রতিষ্ঠানে ফটোগ্রাফিতে ডিপ্লোমা করার স্কলারশিপ রাখা হয়। যার মাধ্যমে অংশগ্রহণকারীরা ফটোগ্রাফি নিয়ে বিস্তর পড়াশোনার সুযোগ পেয়ে থাকেন। ডিইউপিএস এখন পর্যন্ত চারটি জাতীয় আলোকচিত্র উৎসব, একটি আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব ১১টি বার্ষিক আলোকচিত্র উৎসবের আয়োজনের মাধ্যমে আলোকচিত্রপ্রেমী মানুষের প্রতিভা বিকাশের সুযোগ সৃষ্টি করতে পেরেছে। বিভিন্ন স্কুল-কলেজের ফটোগ্রাফি ক্লাবগুলো কর্মশালার জন্য ডিইউপিএসকে আমন্ত্রণ জানালে ডিইউপিএসের দক্ষ সদস্যরা অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে ফটোগ্রাফি কর্মশালা পরিচালনা করে থাকে। অন্যান্য সংগঠন, মিডিয়া প্রতিষ্ঠানের আলোকচিত্র প্রদর্শনী আয়োজনেও ডিইউপিএস পরামর্শদাতা হিসেবে কাজ করে থাকে।

ফটোগ্রাফিতে দক্ষতা বাড়াতে সংগঠন কী কী কার্যক্রম পরিচালনা করছে?

শিক্ষার্থীদের আলোকচিত্র চর্চায় দক্ষ করে তোলার লক্ষ্যে ডিইউপিএস প্রতি বছর বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে থাকে। এগুলোর মধ্যে রয়েছে ফটোওয়াক, ফটোগ্রাফি ট্যুর, ফটোগ্রাফি কর্মশালা, বেসিক ফটোগ্রাফি ট্রেনিং প্রোগ্রাম এবং সাপ্তাহিক পাঠচক্র। ছবি তোলার জন্য ডিইউপিএসের সদস্যরা নিয়মিত ফটোওয়াকের আয়োজন করে থাকে। তাছাড়া ঢাকার পাশের জেলায় ছবি তোলার জন্য ডে-ফটোওয়াকের আয়োজন করা হয়। তিন-পাঁচদিনের এসব ট্যুরের লক্ষ্যই থাকে দেশের নানা প্রান্তের আলোকচিত্র তোলা। এছাড়া নির্দিষ্ট বিষয়ের ওপর ভিত্তি করে বছরের বিভিন্ন সময় আলোকচিত্র কর্মশালার আয়োজন করা হয়। যেমনফটোজার্নালিজম, ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি, পোর্ট্রেট ফটোগ্রাফি, স্ট্রিট ফটোগ্রাফি ইত্যাদি। প্রতি বছর দুই-তিন মাসব্যাপী বেসিক ফটোগ্রাফি কর্মশালার আয়োজন করা। প্রতি সপ্তাহের বৃহস্পতিবার বসে সাপ্তাহিক পাঠচক্র।

পেশা হিসেবে ফটোগ্রাফিকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে সংগঠন কী কী উদ্যোগ গ্রহণ করেছে?

সংগঠনের সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে ডিইউপিএসের কার্যক্রম হলো ফটোজার্নালিজমের ওপর কর্মশালা আয়োজন। এর ফলে ডিইউপিএসের সাবেক-বর্তমান অনেক সদস্যই বিভিন্ন মিডিয়ায় ফটোজার্নালিস্ট হিসেবে কাজ করেছেন। ডিইউপিএস বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে ফটোগ্রাফি সম্পর্কিত উদ্যোগ গ্রহণ পরিচালনা করে থাকে। প্রকল্পভিত্তিক এসব কাজে (স্বাস্থ্য, স্যানিটেশন, জলবায়ু পরিবর্তন, ওয়াটার সিকিউরিটি ইত্যাদি) যুক্ত থেকে সদস্যরা যাতে নিজেদের দক্ষতার উন্নয়ন করতে পারে এবং এনজিওর সঙ্গে যুক্ত হয়ে পেশাগতভাবে ফটোগ্রাফি চর্চা করতে পারে ডিইউপিএস সেসব সুযোগ তৈরি করে থাকে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫