ফটোগ্রাফি ক্লাব

পানাম সিটিতে ইনডিপেনডেন্ট ফটোগ্রাফি ক্লাবের একদিন

প্রকাশ: এপ্রিল ০৩, ২০২৩

কালের সাক্ষী হয়ে সারি সারি দাঁড়িয়ে আছে পুরনো বাড়িগুলো। প্রতিটি ইটের দেয়ালে ইতিহাস আর ঐতিহ্যের গন্ধ। আবহমান বাংলার শিল্প ও সংস্কৃতির ধারক ও বাহকের ভূমিকায় পানাম সিটির পুরনো জীর্ণ ভবনগুলো। যেখানে ইতিহাস কথা বলে। গৌরবোজ্জ্বল ইতিহাস। শতবছরের ইতিহাস। ধ্বংসপ্রায় নগরীর  ইতিহাস সোনারগাঁর ঐতিহাসিক পানাম নগরী। ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের ইনডিপেনডেন্ট ফটোগ্রাফি ক্লাবের সদস্যরা তাদের ছবির মাধ্যমে সেই শতবছরের পুরনো সভ্যতাকে ফ্রেমবন্দি করেছে। এ হারানো নগরীকে ফ্রেমবন্দি করে ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরার জন্য নগরীর প্রতিটি ঐতিহাসিক স্থানে ফটোগ্রাফ, আলোকচিত্র,  স্থিরচিত্র নিয়ে কাজ করেছেন তারা। ঐতিহাসিক ভবনগুলো শৈল্পিক চোখে ফ্রেমবন্দি এ আয়োজনের নাম দিয়েছেন"‘‌ছবির ফ্রেম কথা বলে’। এছাড়া এ স্থানকে বিশ্বের দরবারে আলাদাভাবে তুলে ধরার জন্য এই ক্লাব "‘‌History and tradition are never lost’ শিরোনামে একটি ডকুমেন্টারিও তৈরি করে, যা বিদেশের মাটিতে বাংলার ইতিহাস-ঐতিহ্যকে নিয়ে যাবে অন্য উচ্চতায়। 

২০০৯ সালে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) গভর্নিং বডির উদ্যোগে ‘‌ওয়ার্কশপ অন বেসিক ফটোগ্রাফি’ শীর্ষক সেমিনারের মধ্য দিয়ে আইইউবি ফটোগ্রাফি ক্লাবের যাত্রা হয়। এ ক্লাবের ফটোগ্রাফাররা জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সফলভাবে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য নাম আলভী। তিনি "ন্যাশনাল জিওগ্রাফি ডকুমেন্টারিতে" কাজ করে বাংলাদেশের ফটোগ্রাফিকে এক অনন্য উচ্চতায় তুলে ধরেছেন। আর ক্লাবের একগুচ্ছ তরুণ গ্লোবাল হেরিটেজ কালচারে ফটোগ্রাফি করেও সুনাম কুড়িয়েছেন। এছাড়া ইনডিপেনডেন্ট ফটোগ্রাফি ক্লাব ক্যাম্পাসের বাইরে বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক ছবি প্রদর্শনীতে অংশগ্রহণ করে, অন্য বিশ্ববিদ্যালয়ের ফটোগ্রাফিক সংগঠনের সঙ্গে যোগাযোগের মাধ্যমে কো-অপারেটিভ ফটোওয়াক আয়োজন করে থাকে এ সংগঠনটি।

বর্তমানে ইনডিপেনডেন্ট ফটোগ্রাফি ক্লাবে রয়েছে ৫০০ জন সক্রিয় সদস্য। ক্লাবের বর্তমান সদস্যদের সাফল্যের ঝুলিতে আছে বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক ফটো এক্সিবিশনের পুরস্কার। এর মধ্যে ইন্টারন্যাশনাল ইন্টার ফটোগ্রাফি এক্সিবিশন, স্কাই থ্রো উইন্ডো শিরোনামে ন্যাশনাল এস্ট্রোনোমি এপিগো, বিএনসিডি ন্যাশনাল ফটোগ্রাফি কম্পিটিশন, বিইউপি লিট ফেস্ট এ রকম আরো অনেক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব। এছাড়া গত বছর দুবাইয়ে অনুষ্ঠিত Water 2022 on Agora শিরোনামে বিশ্বের ১০০ ফটোগ্রাফিক ক্লাবের তালিকা প্রকাশ করে, এর মধ্যে ইনডিপেনডেন্ট ফটোগ্রাফি ক্লাব অন্যতম। 

রাইসুল ইসলাম ও মারজান ইসলাম

শিক্ষার্থী, আইইউবি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫