২০২৩ ওয়ানডে বিশ্বকাপ

পাকিস্তানের ম্যাচগুলো হতে পারে বাংলাদেশে!

প্রকাশ: মার্চ ২৯, ২০২৩

ক্রীড়া প্রতিবেদক

এ বছর অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে বসছে ১৩তম ওয়ানডে বিশ্বকাপ। এই আসরে পাকিস্তান তাদের ম্যাচগুলো খেলতে চায় বাংলাদেশের মাঠে। দুই দেশের বৈরি রাজনৈতিক পরিস্থিতির কারণেই পাকিস্তানের বিশ্বকাপে অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। তাই এ নিয়ে গত সপ্তাহে আইসিসির বৈঠকে আলোচনা হয়েছে। সেখানে পাকিস্তানের পক্ষ থেকে এমন প্রস্তাবই দেয়া হয়েছে।

 

পাকিস্তান-ভারত সংকট সমাধান করতে পারে হাইব্রিড এশিয়া কাপ মডেল। এ বছর সেপ্টেম্বরে পাকিস্তানে অনুষ্ঠেয় এশিয়া কাপে ভারত তাদের ম্যাচ খেলতে চায় নিরপেক্ষ কোনো দেশে। সেটি হতে পারে আরব আমিরাত, ওমান, শ্রীলংকা কিংবা ইংল্যান্ড। এই ফর্মুলা থেকেই পাকিস্তানও তাদের ম্যাচ খেলতে পারে বাংলাদেশে।

 

গত সপ্তাহে দুবাইয়ে আইসিসির বোর্ড মিটিংয়ে এশিয়া কাপ ও বিশ্বকাপে ভারত-পাকিস্তানের ম্যাচ নিয়ে আলোচনা হয়। উভয় ক্ষেত্রেই বিকল্প ভেন্যু নিয়ে আলোচনা হয়েছে, তবে চূড়ান্ত হয়নি। 

 

পিসিবিই বিষয়টি তুলেছে। তারা জানায়, এশিয়া কাপে ভারত যদি পাকিস্তানের মাঠে না খেলে তবে তার প্রভাব পড়বে ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতেও, যা পাকিস্তানে অনুষ্ঠিত হওয়ার কথা।

 

করোনার কারণে ২০২১ সালের এশিয়া কাপ অনুষ্ঠিত হতে পারেনি, যে আসরটি গত বছর আরব আমিরাতে অনুষ্ঠিত হয় টি২০ ফরম্যাটে। এটির স্বত্ব শ্রীলংকার ছিল। ভারত ও পাকিস্তানের বৈরি সম্পর্কের কারণে এটির স্বত্ব বদল করা করে নেয় শ্রীলংকা। ২০১৮ সালের এশিয়া কাপও একই কারণে ভারত থেকে আরব আমিরাত অনুষ্ঠিত হয়েছিল।

 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫