ক্যাম্পাসে ক্রীড়াচর্চা

সবুজ মাঠেই ইউআইইউ শিক্ষার্থীদের স্বস্তি

প্রকাশ: মার্চ ২৭, ২০২৩

ফিচার প্রতিবেদক

নিয়মিত খেলাধুলা ও শরীরচর্চার জন্য প্রয়োজন সবুজ মাঠ। সারা দিনের ক্লান্তি ও অবসাদ যেখানে ঝেড়ে ফেলতে পারবেন শিক্ষার্থীরা। সুস্থ দেহ ও সুন্দর মনের মানুষ গঠনে একত্রে কাজ করে যাচ্ছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনভার্সিটি স্পোর্টস ক্লাব। ক্লাবটির যাত্রা ২০০৯ সালের জানুয়ারিতে। ক্লাবটির প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি ভালো মানের খেলোয়াড় ও মানুষ হিসেবে গড়ে তোলা। শিক্ষার্থীদের মধ্যে দক্ষ নেতৃত্ব গঠন ও সাংগঠনিক কাজের সক্ষমতা বাড়াতেও দৃঢ়ভাবে প্রতিজ্ঞাবদ্ধ ক্লাবটি।

শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি খেলাধুলা ও সাংগঠনিক কাজে উদ্বুদ্ধ করে ক্লাব। বছরব্যাপী আয়োজন করা হয় বিভিন্ন ধরনের টুর্নামেন্ট। যেখানে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ থাকে। রয়েছে টি-১০ ক্রিকেট টুর্নামেন্ট ও আন্তঃবিভাগীয় ক্রিকেট টুর্নামেন্ট। বিশেষ টুর্নামেন্ট হয় আন্তঃবিভাগীয় ফুটবল, ক্লাব-ফোরাম বেসবল ও ক্লাব ফোরাম ফুটবল নিয়ে। ইনডোর চ্যাম্পিয়নশিপ হিসেবে থাকে দাবা, টেবিল টেনিস ও ক্যারম। এর বাইরে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা তো রয়েছেই। দেশের স্বনামধন্য স্কুল ও কলেজের অংশগ্রহণে আয়োজন করা হয় আন্তঃস্কুল, কলেজ ক্রিকেট ও ফুটবল প্রতিযোগিতা। উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থীরা লাভ করেন এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা। 

টুর্নামেন্টের বাইরেও সুবিশাল সবুজ মাঠে শিক্ষার্থীদের জন্য রয়েছে ভলিবল, রাগবি ও কাবাডি খেলার সুব্যবস্থা। আয়োজিত টুর্নামেন্ট থেকে বাছাইকৃত খেলোয়াড়দের নিয়ে বিভিন্ন সময়ে আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় টুর্নামেন্টগুলোয় অংশগ্রহণ করে থাকে ইউআইইউর স্পোর্টস ক্লাব। বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস ক্লাবের উপদেষ্টারা জানান, ফুটবল এবং ক্রিকেট টিমের জন্য আলাদা প্রশিক্ষকের ব্যবস্থা রয়েছে। যদি অন্য খেলাধুলার ক্ষেত্রে প্রশিক্ষকের কিংবা কোনো সুযোগ-সুবিধার প্রয়োজন হলে তার ব্যবস্থা করা হয়।

ক্রীড়াঙ্গনে এ বিশ্ববিদ্যালয়ের প্রাপ্তির ঝুলিও গৌরবের। ইউআইইউ স্পোর্টস ক্লাব আন্তঃবিশ্ববিদ্যালয় টেবিল টেনিস টুর্নামেন্টে পাঁচবার চ্যাম্পিয়ন ও চারবার রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করে। স্পোর্টস ক্লাবের ভবিষ্যৎ পরিকল্পনায় প্রথমেই রয়েছে সব ধরনের খেলাধুলায় মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণ বৃদ্ধি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবুল কাশেম মিয়া বলেন, আমাদের মূল লক্ষ্য খেলাধুলার মাধ্যমে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত করে তোলা। বিভিন্ন প্রতিযোগিতামূলক টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমে তাদের মুক্তমনা হিসেবে তৈরি করা। প্রস্তুত করা পরবর্তী চ্যালেঞ্জের জন্য। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫