আন্তঃবিশ্ববিদ্যালয় অনলাইন ব্লিটজ টুর্নামেন্ট

টানা তিনবারের চ্যাম্পিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় দাবা ক্লাব

প্রকাশ: মার্চ ২৭, ২০২৩

আনিসুর রহমান

চিন্তার গভীরতা বাড়ানো মেধা বিকাশের খেলা নামে পরিচিত দাবা। জাতীয় আন্তর্জাতিক পর্যায়ে দক্ষ দাবাড়ু তৈরির লক্ষ্য সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা হয় দাবা ক্লাব। দেশের দাবাঙ্গনেঢাকা বিশ্ববিদ্যালয় দাবা ক্লাব’—সংক্ষেপে ডিইউসিসির অবদান কম নয়। অতীতে জাতীয় পর্যায়ে অনেক দাবা মাস্টার বেরিয়েছে এখান থেকেই। ফিদে মাস্টার শেখ নাসির আহমদ, গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার এই ক্লাবেরই সাবেক দাবাড়ু।

ঢাকা বিশ্ববিদ্যালয় দাবা ক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন জ্যাকব মাহমুদ। ক্লাবটির পথচলা শুরু বিষয়ে কথা হয় কানাডা প্রবাসী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনের সঙ্গে। তার ভাষ্যে, . আর খান নামের একজন শিক্ষক ছিলেন। যিনি দাবা ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। তার পৃষ্ঠপোষকতায় আগ্রহী শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে দাবা ক্লাবের পথচলা শুরু হয়। তখন টিএসসিতে ক্লাবের জন্য একটা কক্ষ বরাদ্দ ছিল। সেখানেই ক্লাবের কার্যক্রম চলত। ওই সময় উপমহাদেশে প্রথমবারের মতো সিমুলটেনিয়াস ব্লাইন্ডফোলড দাবা শহীদ গিয়াসউদ্দীন স্মৃতি রেটিং দাবার মতো কিছু প্রতিযোগিতার আয়োজন করা হয়। যা ওই সময় গণমাধ্যমে বেশ আলোচিত হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় অনলাইন ব্লিটজ টুর্নামেন্টে টানা তিন আসরে প্রথম হয়ে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন গৌরব অর্জন করেছে ডিইউসিসি। ক্লাবের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বর্তমান প্রেসিডেন্ট অধ্যাপক . মিজানুর রহমান বলেন, ‘অতীতে খ্যাতিমান অনেক মাস্টার ক্লাব থেকে তৈরি হয়েছে। এখনো আমাদের শিক্ষার্থীদের মেধা, মনন আগ্রহ আছে। সুতরাং তারা উপযুক্ত পরিবেশ পেলে জাতীয় আন্তর্জাতিক পরিমণ্ডলে আমরা ভালো করতে পারব। এজন্য দরকার একটি অফিস। এতে দাবাড়ুরা অনুশীলনের পরিবেশ পাবে। প্রতিষ্ঠাকালীন সময়ে অফিস থাকলেও বর্তমানে তা অন্য একটি সংগঠন ব্যবহার করছে বলে তিনি জানান।

হারানো গৌরব ফিরে পেতে এরই মধ্যে বিভিন্ন প্রোগ্রাম হাতে নেয়া হয়েছে। বিভিন্ন হল, অনুষদ এবং বিভাগীয় পর্যায়ে দাবাকে জনপ্রিয় করার চেষ্টা হচ্ছে। প্রতি বছর কমপক্ষে চার থেকে পাঁচটা জাতীয় পর্যায়ে টুর্নামেন্ট আয়োজন করা হচ্ছে। প্রতি মাসে একটা করে আন্তঃবিশ্ববিদ্যালয় টুর্নামেন্ট তো আছেই। এছাড়া নতুন দাবাড়ু তৈরিতে নিয়মিত আয়োজন করা হয় প্রশিক্ষণ কর্মশালা ওয়ার্কশপ। তাই বিশ্ববিদ্যালয়ের পৃষ্ঠপোষকতা পেলে জাতীয় আন্তর্জাতিক পর্যায়ে ভালো মানের দাবাড়ু জোগান দেয়া সম্ভব বলে দাবি সংশ্লিষ্টদের।

দাবাড়ুরা জানান, শরীরিক সুস্থতার জন্য যেমন ব্যায়াম প্রয়োজন তেমনি মানসিক সুস্থতার জন্য দাবা। শিক্ষার্থীদের একাডেমিক জ্ঞানার্জন, মাইন্ড রিডিং, ডিসিশন ম্যাকিং, গাণিতিক হিসেবে দক্ষ করে গড়ে তোলার পাশাপাশি সারা দেশে দাবাকে জনপ্রিয় করে তোলা এই ক্লাবের লক্ষ্য-উদ্দেশ্য।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫