রাশিয়া থেকে ব্যবসা গোটাচ্ছে লেরয় মার্লিন

প্রকাশ: মার্চ ২৬, ২০২৩

বণিক বার্তা ডেস্ক

রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে লেরয় মার্লিন। ফ্রান্সের বাড়ি উন্নয়নকারী চেইনটি রাশিয়ায় নিজেদের ব্যবসার নিয়ন্ত্রণ সেখানকার স্থানীয় ম্যানেজমেন্টের হাতে তুলে দিচ্ছে। চেইন শপটির প্যারেন্ট কোম্পানি এডিইও এ কথা জানিয়েছে। খবর আরটি বিজনেস। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এমন পদক্ষেপের জন্য আন্তর্জাতিক নীতিমালা মেনেই কয়েক মাস আগে পদক্ষেপ নেয়া শুরু করে এডিইও। হস্তান্তর প্রক্রিয়া এখন শুধু রাশিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, রাশিয়ায় ১৮ বছরের কার্যক্রম শেষে লেরয় মার্লিনের নিয়ন্ত্রণ স্থানীয় ম্যানেজমেন্টের হাতে তুলে দেয়া হচ্ছে। তাদের উচিত হবে ৪৫ হাজার কর্মীর চাকরি বহাল রাখা এবং বাসিন্দাদের প্রতি প্রতিষ্ঠানের সেবা যেন অব্যাহত থাকে তা নিশ্চিত করা। 

লেরয় মার্লিনের এমন সিদ্ধান্তকে ‘‌যুক্তিসংগত’ হিসেবেই উল্লেখ করে তাদের প্রতি সমর্থন অব্যাহত থাকবে বলে জানিয়েছে রাশিয়ার মিনিস্ট্রি অব ইন্ডাস্ট্রি অ্যান্ড ট্রেড। আরআইএর এক রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে। 

রাশিয়ার ৬০টিরও বেশি শহরে ১০০টিরও বেশি স্টোর রয়েছে লেরয় মার্লিন চেইনের। খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানটি দেশটির ১০টি বড় ব্যবসায়ী কোম্পানির একটি। 

ফরাসি খুচরা বিক্রেতা জায়ান্ট অ্যাসোসিয়েশন ফ্যামিলিয়েল মুল্লিয়েজের একটি অংশ এডিইও, তার অধীনেই রয়েছে ডিক্যাথলন স্পোর্টিং গুডস নেটওয়ার্ক এবং সুপারমার্কেট চেইন অওচান। অ্যাসোসিয়েশন ফ্যামিলিয়েল মুল্লিয়েজ বড় বড় পশ্চিমা কোম্পানির একটি, যারা ইউরোপীয় ইউনিয়নের চাপ সত্ত্বেও রাশিয়ায় ব্যবসা চালিয়ে যেতে চায়। ইউক্রেনে মস্কো সামরিক আগ্রাসন চালানোর পরে এমন চাপের মুখে পড়ে বিভিন্ন প্রতিষ্ঠান। 

অওচ্যানের মোট কর্মীর সংখ্যা ৪০ হাজার। রাশিয়ায় তাদের মোট স্টোরের সংখ্যা ৩০০টি। পশ্চিমের নিষেধাজ্ঞা ও সমালোচনা সত্ত্বেও তারা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। গত জুনে ডিক্যাথলন রাশিয়ায় তাদের স্টোর বন্ধ করে দেয় এবং জানুয়ারিতে খবর প্রকাশিত হয় যে তারা দেশটি থেকে তাদের ব্যবসা বিক্রি করে দেয়ার কথা ভাবছে। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫