ভার্টিগো রিমেকে প্যারামাউন্টের প্রথম পছন্দ রবার্ট ডাউনি জুনিয়র

প্রকাশ: মার্চ ২৫, ২০২৩

ফিচার ডেস্ক

আলফ্রেড হিচকক নির্মিত ১৯৫৮ সালের সিনেমা ভার্টিগো। সিনেমাটির বিপণনের দায়িত্বে ছিল প্যারামাউন্ট পিকচার্স। ৬৫ বছর পর প্রতিষ্ঠানটি নতুন করে ভার্টিগো নির্মাণের চিন্তা করছে। সিনেমাটিতে প্রধান চরিত্রে রবার্ট ডাউনি জুনিয়রকে চাইছে প্যারামাউন্ট। এমনিতে তিনি ও তার স্ত্রী সুসান ডাউনি এ সিনেমার প্রযোজনায় যুক্ত হচ্ছেন। জনপ্রিয় সিরিজ পিকি ব্লাইন্ডার্সের নির্মাতা স্টিভেন নাইট এরই মধ্যে সিনেমার চিত্রনাট্য লেখার কাজ শুরু করেছেন বলে ভ্যারাইটি তাদের প্রতিবেদনে জানিয়েছে।

রবার্ট ডাউনি জুনিয়রের কাছ থেকে এ সিনেমা সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। মূলত ডাউনি জুনিয়রকেই পাওয়া যাচ্ছে না। ২০২০ সালের পর থেকে তিনি নিভৃত জীবনযাপন করছেন। ২০১৯ সালে মুক্তি পেয়েছিল ডাউনি জুনিয়র অভিনীত অ্যাভেঞ্জার্স এন্ডগেম। সিনেমাটি সর্বোচ্চ আয় করা সিনেমার তালিকায় ওপরের দিকে আছে। ২০২০ সালে মুক্তি পায় ডোলিটল। সিনেমাটি বক্স অফিসে ভালো ব্যবসা করেনি। তবে এ সময় তার ব্যস্ততা ‘‌ওপেনহেইমার’ নিয়ে। ক্রিস্টোফার নোলানের সিনেমাটিতে তাকে একদমই ভিন্ন চরিত্রে দেখা যাবে। এর বাইরে ডাউনি জুনিয়র যতটা সরব থাকেন, তা এখন আর নেই।

হিচকক নির্মিত ভার্টিগোয় মূল চরিত্রে অভিনয় করেছিলেন জেমস স্টুয়ার্ট। জন ‘‌স্কটি’ ফার্গুসন নামে সান ফ্রান্সিসকো পুলিশের গোয়েন্দা চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। নিয়োগ করা ব্যক্তির স্ত্রীর প্রেমে পড়ে যায় এ গোয়েন্দা। জেমস স্টুয়ার্ট অভিনীত স্কটি চরিত্রেই ডাউনি জুনিয়রকে নেয়ার চিন্তা করছে প্যারামাউন্ট। মূল সিনেমাটিকে স্টুয়ার্টের যে লুক তাতে ডাউনির সঙ্গে চরিত্রের লুক অনেকটাই মিলে যায়। বিশেষত ডাউনি অভিনীত শার্লক সিরিজে তার লুকের সঙ্গে হিচককের তৈরি চরিত্রটির লুক মিলে যায়। কেননা দুজনই গোয়েন্দা। সিনেমাটি যদি সত্যিই নির্মিত হয় এবং রবার্ট অভিনয় করেন স্কটি চরিত্রে, তাহলে এর সফলতা নিয়ে আগে থেকেই নিশ্চিত থাকা যায়। এ ধরনের চরিত্রে ডাউনি জুনিয়র খুব সুন্দরভাবে মানিয়ে যান। মজার ব্যাপার মূল সিনেমাটি যখন ১৯৫৮ সালে মুক্তি পায়, তখন এটি ভালো ব্যবসা করেনি। কিন্তু আশির দশকে আবার আলোচনায় আসে। তখন এর গল্প, চরিত্রায়ণ ও সিনেমার নানা বৈশিষ্ট্য দর্শকদের আকর্ষণ করে। ১৯৮২ সালে ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউটের এক জরিপে সিনেমাটি সেরা ১০-এর মধ্যে এসেছিল। ভ্যারাইটির তালিকায় সেরা ১০০ সিনেমার মধ্যে ভার্টিগোর অবস্থান ৩২তম। এখন দেখার দরকার নতুন করে প্যারামাউন্ট কতটা সফল হয়।

সূত্র ও ছবি: ভ্যারাইটি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫