চলতি বছরেই ২০ হাজার কোটি ডলার দ্বিপক্ষীয় বাণিজ্য চীন-রাশিয়ার

প্রকাশ: মার্চ ২৩, ২০২৩

পূর্বনির্ধারিত সময়ের আগেই রাশিয়া ও চীনের দ্বিপক্ষীয় বাণিজ্য ২০ হাজার কোটি ডলার স্পর্শ করবে। বিভিন্ন খাতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাওয়ায় শিগগিরই এ লক্ষমাত্রা পূরণ করবে প্রতিবেশী দেশ দুটি। সিজিটিএনকে দেয়া এক সাক্ষাতকারে এমন আশাবাদ ব্যক্ত করেন রাশিয়ার অর্থমন্ত্রী ম্যাক্সিম রেশেতনিকভ।  

২০১৯ সালে নির্ধারিত লক্ষমাত্রায় বলা হয়েছিল, ২০২৪ সালের মধ্যে চীন-রাশিয়ার দ্বিপক্ষীয় বাণিজ্য ২০ হাজার কোটি ডলার স্পর্শ করবে। গতকাল রুশ অর্থমন্ত্রী আশা প্রকাশ করেন, চলতি বছরেই এ লক্ষমাত্রা পূরণ করতে যাচ্ছে মিত্র দেশ দুটি।  

চীনের শুল্ক বিভাগের উপাত্তে দেখা গেছে, ২০২২ সালে চীন ও রাশিয়ার দ্বিপক্ষীয় বাণিজ্য হয়েছে ১৯ হাজার ২৭ কোটি ডলার। যা এক দশক আগের তুলনায় ১১৬ শতাংশ বেড়েছে। রাশিয়া থেকে জ্বালানি তেল, গ্যাস, কয়লা ও কৃষি পণ্য আমদানি করে থাকে চীন।  

রেশেতনিকভ জানান, বাণিজ্য ক্ষেত্রে গত কয়েক বছরে দুদেশের মধ্যে সহেযোগিতা বেড়েছে। জ্বালানি খাতে তা বিশেষভাবে লক্ষণীয়।

চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে চীনের শীর্ষ জ্বালানি তেল সরবরাহকারী দেশ হিসেবে দাঁড়িয়েছে রাশিয়া। চীনের শুল্কবিভাগের উপাত্তে দেখা গেছে, বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশটিতে এ সময়ে ১ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল রফতানি করেছে রাশিয়া।

রাশিয়াভিত্তিক বার্তা সংস্থা তাসের বরাতে জানা গেছে, সাইবেরিয়া পাইপলাইনে করে চীনে দৈনিক প্রাকৃতিক গ্যাস সরবরাহের রেকর্ড গড়েছে গ্যাজপ্রম।

রেশেতনিকভ বলছেন, চীনে গ্যাস সরবরাহ বাড়াচ্ছে রাশিয়া। এখন দেশটির জ্বালানি ও পেট্রলিয়াম পণ্যের অন্যতম বৃহৎ সরবরাহকারী আমরা। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫