চিপ কারখানা নির্মাণ

১০ হাজার কোটি ইয়েন বিনিয়োগ মিৎসুবিশির

প্রকাশ: মার্চ ২৩, ২০২৩

বণিক বার্তা ডেস্ক

চিপ কারখানা নির্মাণের লক্ষ্যে ১০ হাজার কোটি ইয়েন বিনিয়োগের ঘোষণা দিয়েছে মিৎসুবিশি ইলেকট্রিক করপোরেশন। জাপানভিত্তিক নির্মাতা প্রতিষ্ঠানটি সম্প্রতি জানিয়েছে, বিদ্যুচ্চালিত গাড়ির (ইভি) চিপ সরঞ্জাম চাহিদা ক্রমেই বাড়ছে। বাড়তি চাহিদা পূরণে কুমামোতোয় একটি নতুন চিপ উৎপাদন কারখানা নির্মাণ করা হবে। এ লক্ষ্যে ১০ হাজার কোটি ইয়েন বা ৭৪ কোটি ৫০ লাখ ডলার বিনিয়োগের পরিকল্পনা রয়েছে মিৎসুবিশির। খবর কিয়োদো এজেন্সি।

মিৎসুবিশি কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন চিপ উৎপাদন কারখানাটি জাপানের কুমামোতো জেলার কিউশু দ্বীপের কিকুচি শহরে নির্মাণ করা হবে। ২০২৬ সালের এপ্রিলে নতুন এ কারখানা উৎপাদন প্রক্রিয়া শুরু করতে পারবে। কারখানাটি ইভির জন্য চিপ উৎপাদন করবে। এছাড়া জ্বালানি খরচ কমানো এবং কার্বন নিঃসরণমুক্ত প্রযুক্তি উৎপাদন করা হবে কারখানাটিতে। নতুন এ কারখানায় কী পরিমাণ কর্মসংস্থান সৃষ্টি হবে সে বিষয়ে মিৎসুবিশির পক্ষ থেকে এখনো কিছু জানানো হয়নি। কর্তৃপক্ষ বলছে, কুমামোতোয় প্রতিযোগিতামূলক চিপ ব্যবসা কেন্দ্র গড়ে তুলতে চায় প্রতিষ্ঠানটি।

জাপানি প্রযুক্তি নির্মাতাদের চিপ উৎপাদনে বিনিয়োগের প্রবণতা অব্যাহত। সাম্প্রতিক বছরগুলোয় বেশ কয়েকটি চিপ নির্মাতা কোম্পানি জাপানে উৎপাদন কারখানা স্থাপনসংক্রান্ত পরিকল্পনার ঘোষণা দিয়েছে। যার মধ্যে রয়েছে রেনেসাঁস ইলেকট্রনিকস করপোরেশন, শার্প করপোরেশন ও তোশিবা করপোরেশন।

এদিকে রাষ্ট্রীয় অর্থায়নে চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠান রেপিডাস করপোরেশন গত মাসে জানিয়েছিল, জাপানের উত্তরাঞ্চলের হোক্কাইডোতে একটি নতুন কারখানা নির্মাণ করা হবে। কেননা রাষ্ট্রীয় চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে ব্যাপকভাবে উৎপাদন শুরু করতে চায় প্রতিষ্ঠানটি।

বিশ্বের বৃহত্তম চুক্তিভিত্তিক চিপ নির্মাতা তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) কুমামোতোয় একটি কারখানা নির্মাণ করছে। প্রতিষ্ঠানটি সনি গ্রুপ করপোরেশনের ও অটো পার্টস প্রস্তুতকারক ডেনসো করপোরেশনের সঙ্গে যৌথ উদ্যোগে এ পদক্ষেপ নিয়েছে। জাপান সরকার প্রকল্পটির ভর্তুকি দিচ্ছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫