মার্কিন ব্যবহারকারীর তথ্য চীন সরকারকে দেয় না টিকটক

প্রকাশ: মার্চ ২২, ২০২৩

বণিক বার্তা অনলাইন

দাবি সিইও শাওজির

মার্কিন ব্যবহারকারীদের কোন তথ্য চীন সরকারের কাছে হস্তান্তর করেনি টিকটক, ভবিষ্যতেও করবে না এমনটাই দাবি করেছেন চীন-ভিত্তিক ভিডিও প্ল্যাটফর্ম টিকটকের প্রধান নির্বাহী শাওজি চিওখবর রয়টার্স।

বর্তমানে যুক্তরাষ্ট্রে ১৫ কোটির বেশি নাগরিক টিকটক ব্যবহার করে। সম্প্রতি জাতীয় নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বাইডেন প্রশাসন। টিকটকের বিরুদ্ধে অভিযোগ উত্থাপিত হয় চীনের হাতে তথ্য পাচারের অভিযোগের প্রতিক্রিয়াতেই বিশেষ বিবৃতিতে অবস্থান জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান। 

শাওজি চিওদাবি, টিকটকের প্যারেন্ট কোম্পানি বাইটড্যান্স কোন রাষ্ট্র বা সরকার দ্বারা নিয়ন্ত্রিত হয় না বিষয়টি তিনি মার্কিন আইনপ্রণেতাদের কাছে স্পষ্ট করবেন চীনের হয়ে গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার সম্ভাবনায় অ্যাপটি নিয়ে সম্প্রতি আশঙ্কা প্রকাশ করেছে বিভিন্ন দেশ। বিষয়টি বিবেচনায় নিষেধাজ্ঞার দাবি উঠেছে বাইডেন প্রশাসনে নিষেধাজ্ঞার এড়ানোর জন্য প্ল্যাটফর্মটিতে থাকা চীনা মালিকদের শেয়ার যুক্তরাষ্ট্রের কাছে বিক্রির জন্য প্রয়োগ করা হয় চাপতার ভাষায়, ‘‌চীনা সরকারের কাছ থেকে এমন কোন অনুরোধও টিকটক পায়নি। যদি অনুরোধ আসলেও, তা মেনে নিতো না টিকটক।’

   

 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫