পুঁজিবাজার নিয়ে গুজব অভিযুক্ত ব্যক্তি কারাগারে

প্রকাশ: মার্চ ২২, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজার নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়ানোর দায়ে এক ব্যক্তিকে কারাগারে পাঠিয়েছেন আদালত। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দায়ের করা অভিযোগের ভিত্তিতে মো. আবু রমিম ওরফে মঈনউদ্দিন তামিম নামের ওই ব্যক্তিকে ১২ মার্চ কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অভিযুক্ত ব্যক্তির রিমান্ডের জন্য আবেদন করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম ইউনিটের (উত্তর) পরিদর্শক মো. দাউদ হোসেন। তিনি এ মামলার তদন্তকারী কর্মকর্তা। অভিযুক্ত আসামি ১২ মার্চ জামিনের জন্য নিম্ন আদালতে হাজির হলে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এর আগে তিনি গত বছরের ২৩ নভেম্বর উচ্চ আদালত থেকে অন্তর্বর্তীকালীন জামিন নেন। সেই জামিনের মেয়াদ শেষে তিনি নিম্ন আদালতে হাজির হয়ে স্থায়ী জামিন চাইলে আদালত তা নাকচ করে দেন। আদালত থেকে বিষয়টি তদন্তকারী কর্তৃপক্ষকে জানানোর পর তদন্ত কর্মকর্তা রিমান্ডের জন্য আবেদন করেছেন।

বিএসইসি সূত্রে জানা গেছে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘বিডি স্টকস ডিসকাশন’ নামের একটি গ্রুপে পুঁজিবাজার নিয়ে নানা ধরনের বিভ্রান্তিকর তথ্য ছড়ান মঈনউদ্দিন তামিম। বিএসইসি দীর্ঘ সময় ফেসবুক গ্রুপটি অনুসরণ করে বিভিন্ন ধরনের বিভ্রান্তি ছড়ানোর প্রমাণ পায়। তারই অংশ হিসেবে আবু রমিমের বিরুদ্ধে গত বছরের ২০ নভেম্বর রাজধানীর শেরেবাংলা নগর থানায় অভিযোগ করে বিএসইসি। পরে ভিযোগটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগের সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম ইউনিটে (উত্তর) স্থানান্তরিত হয়।

এ বিষয়ে বিএসইসির মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বণিক বার্তাকে বলেন, ‘‌কমিশনের পক্ষ থেকে বিভিন্ন সময়ে পুঁজিবাজার নিয়ে গুজব ছড়ানোর দায়ে বেশকিছু ফেসবুক গ্রুপ ও এর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ করা হয়েছে। আরো বেশকিছু গ্রুপ ও ব্যক্তি আমাদের নজরদারিতে রয়েছে। পুঁজিবাজার নিয়ে গুজব রটনাকারীদের বিরুদ্ধে কমিশনের কার্যক্রম অব্যহত থাকবে।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫