সিটি ব্যাংক পারপেচুয়াল বন্ডের ক্যাটাগরি পরিবর্তন

প্রকাশ: মার্চ ১৩, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংক পারপেচুয়াল বন্ডের ক্যাটাগরি পরিবর্তন হয়েছে। বন্ডহোল্ডারদের মধ্যে গত বছরের ১ মার্চ থেকে এ বছরের ২৮ ফেব্রুয়ারি সময়ের জন্য মুনাফা বিতরণ করায় বন্ডটিকে বিদ্যমান ‘এন’ ক্যাটাগরি থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত বছরের ১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সময়ের জন্য সিটি ব্যাংক পারপেচুয়াল বন্ড বার্ষিক ৯ দশমিক ৫৮ শতাংশ কুপন রেট ঘোষণা করে। অন্যদিকে গত বছরের ১ সেপ্টেম্বর থেকে এ বছরের ২৮ ফেব্রুয়ারি সময়ের জন্য বন্ডটি বার্ষিক ১০ শতাংশ হারে কুপন রেট ঘোষণা করে। সর্বশেষ এ বছরের ১ মার্চ থেকে ৩১ আগস্ট সময়ের জন্য বন্ডটি বার্ষিক ১০ শতাংশ হারে কুপন রেট ঘোষণা করেছে।

গত বছরের ২০ জুন থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত হয় সিটি ব্যাংক লিমিটেডের ৪০০ কোটি টাকার এ পারপেচুয়াল বন্ড। ২০২০ সালের ২৩ জুন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭২৯তম কমিশন সভায় এ বন্ডের অনুমোদন দেয়া হয়। এর আগে এ বন্ড ইস্যুর প্রস্তাবে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নেয় বন্ডটি।

বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা। সরকারি আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, সমবায় সমিতি, সংগঠন, ট্রাস্টসহ যোগ্য বিনিয়োগকারীদের কাছে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বন্ডটি ইস্যু করা হয়েছে। বন্ড বিক্রির মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে ব্যাংকটি অ্যাডিশনাল টিয়ার-ওয়ান মূলধন ভিত্তি শক্তিশালী করবে।

এই বন্ডের লিড অ্যারেঞ্জার ছিল সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড। আর ট্রাস্টির দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

গত বছর পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া সিটি ব্যাংক পারপেচুয়াল বন্ডের মোট ইউনিট সংখ্যা ৪ হাজার। এর মধ্যে ৬৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও ৩৫ শতাংশ সাধারণ বিনিয়োগকারীর হাতে রয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫