তিন বছরের জন্য হারিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ

প্রকাশ: মার্চ ০৪, ২০২৩

বণিক বার্তা অনলাইন

তিন বছরে এক লাখ ৩০ হাজার মাইল পাড়ি দেবে বিলাসী ক্রুজ শিপটি। আপনি চাইলে ৩০ হাজার ডলারে এক বছরের জন্য ঠাঁই নিতে পারেন। খরচ তো সাশ্রয়ীই শোনাচ্ছে। নেবেন নাকি পরিচিত ‍দুনিয়া থেকে পালিয়ে যাওয়ার সুযোগ?

লাইফ অ্যাট সি ক্রুজেস নামের সংস্থার বরাত দিয়ে সিএনএন জানাচ্ছে, এমভি জেমিনির তিন বছরের সমুদ্রযাত্রার জন্য বুকিং শুরু হয়েছে। আগামী ১ নভেম্বর ইস্তান্বুলে নোঙর তুলবে জাহাজটি। অর্থাৎ প্রস্তুতির জন্য আট মাস সময় আছে। যথেষ্ট সময়, কী বলেন!

সাত মহাদেশের ১৩৫টি দেশের ৩৭৫টি বন্দর পড়বে পথে। রিও ডি জেনিরোর ক্রাইস্ট দ্য রিডিমার মূর্তি বা ভারতের তাজমহল থেকে মেক্সিকোর চিচেন ইতজা, গিজার পিরামিড, মাচু পিচু ও চীনের গ্রেট ওয়াল পর্যন্ত দর্শনীয় স্থান থাকবে দৃষ্টিসীমায়। ১০৩টি ক্রান্তীয় দ্বীপ থাকছে রুটে। আর ৩৭৫টি বন্দরের মধ্যে ২০৮টিতে বিরতি নেবে।

ছবি: লাইফ অ্যাট সি ক্রুজেস

লাইফ অ্যাট সি ক্রুজেস হলো মিরে ক্রুজের একটি শাখা। তাদের রয়েছে এই শিল্পে ৩০ বছরের অভিজ্ঞতা। ফলে সেবা নিয়ে টেনশনের কোনো মানেই হয় না।

যারা পুরোপুরি হারাতে চান না, তারা এই জাহাজ থেকে রিমোট অফিস করতে পারবেন। মিটিং রুম, ১৪টি অফিস, একটি বিজনেস লাইব্রেরি ও একটি লাউঞ্জসহ সম্পূর্ণ বিজনেস সেন্টারের সুবিধা পাওয়া যাবে। থাকছে বিনামূল্যে চিকিৎসা সেবাসহ সার্বক্ষণিক হাসপাতাল।

লাইফ অ্যাট সি ক্রুজেসের ব্যবস্থাপনা পরিচালক মাইকেল প্যাটারসন বলেন, পেশাদারদের কাজের জন্য সব ধরনের যোগাযোগ ও সুযোগ-সুবিধা রয়েছে। যা অন্য কোনো ক্রুজে নেই।

বছরে জনপ্রতি ২৯ হাজার ৯৯৯ ডলার থেকে রুম ভাড়া শুরু, এই কক্ষের আয়তন ১৩ বর্গফুট। দুজনের জন্য তিন বছরের খরচ হবে এক লাখ ৭৯ হাজার ৯৯৪ ডলার। ব্যালকনি স্যুটের আকার দ্বিগুণ ও জনপ্রতি খরচ এক লাখ নয় হাজার ৯৯৯ ডলার। আউটডোর কেবিনে জনপ্রতি ৩৬ হাজার ৯৯৯ ডলার।

ছবি: লাইফ অ্যাট সি ক্রুজেস

যাত্রীদের অবশ্যই তিন বছরের জন্য নিবন্ধন করতে হবে। কোম্পানিটি একটি ম্যাচমেকিং স্কিম চালু করছে, যেখানে যাত্রীরা অন্য কারো সঙ্গে কেবিন শেয়ার করতে পারবেন। যেমন; দুই দম্পতি পুরো ভ্রমণের জন্য একটি কেবিন কিনতে পারবেন। পথে এক দম্পতি নেমে গেলে অন্যরা উঠতে পারবেন।

ক্রুজ শিপে থাকবে আরাম-আয়াশের যাবতীয় সুবিধা। সানডেক, সুইমিং পুল, ওয়েলনেস সেন্টার, অডিটোরিয়াম ও মাল্টিপল ডাইনিং। তবে এখনো বিস্তারিত বিবরণ প্রকাশ করা হয়নি। নাচ ও সঙ্গীত শেখানোর ব্যবস্থা থাকবে। থাকবে জিম ও সেলুন।

এই ভ্রমণে ব্রাজিলে বড়দিন ও আর্জেন্টিনায় কাটবে নববর্ষ। জাহাজটি দক্ষিণ আমেরিকার চারপাশে (অ্যান্টার্কটিকার দিকে), ক্যারিবিয়ানের চারপাশে দ্বীপ ও মধ্য আমেরিকার দুই উপকূল, তারপর উত্তর আমেরিকার পশ্চিম উপকূলে হয়ে হাওয়াই অতিক্রম করবে।

ছবি: লাইফ অ্যাট সি ক্রুজেস

এশিয়ার যাত্রাবিরতিতে আছে ১২টি বন্দর। জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম, কম্বোডিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া হয়ে আসবে দক্ষিণ-পূর্ব এশিয়ায়। দক্ষিণ প্রশান্ত মহাসাগরের মধ্য দিয়ে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত ও শ্রীলঙ্কায় আসবে। তারপর আফ্রিকার পশ্চিমে যাওয়ার আগে মালদ্বীপ, জাঞ্জিবার ছুঁয়ে যাবে। আফ্রিকার পশ্চিম উপকূল ঘুরে পশ্চিমে সেন্ট হেলেনা, ক্যানারিসহ অন্যান্য দ্বীপ ঘুরে আসবে। ভূমধ্যসাগর ও উত্তর ইউরোপের চারপাশ ঘুরবে। এত সব দেখতে দেখতে কখন যে বয়স তিন বছর বেড়ে গেল টেরই পাবেন না!


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫