স্টক লভ্যাংশ পাঠিয়েছে ইস্টার্ন লুব্রিক্যান্টস

প্রকাশ: মার্চ ০১, ২০২৩

বণিক বার্তা ডেস্ক

পুঁজিবাজার তালিকাভুক্ত ইস্টার্ন লুব্রিক্যান্টস ব্লেন্ডার্স লিমিটেডের সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য ঘোষিত ১০ শতাংশ স্টক লভ্যাংশ শেয়ারহোল্ডারদের বেনিফিশিয়ারি ওনার্সে (বিও) পাঠিয়েছে কোম্পানিটি। সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।  

২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টকের বাইরে ৪০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে ইস্টার্ন লুব্রিক্যান্টস ব্লেন্ডার্স লিমিটেডের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯ টাকা ৫০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৪৩ টাকা ৪৮ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮৭ টাকা ৫২ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৮৯ টাকা ৬৯ পয়সায় (পুনর্মূল্যায়িত)। 

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের মোট ১৬০ শতাংশ লভ্যাংশ দিয়েছে ইস্টার্ন লুব্রিক্যান্টস। এর মধ্যে ১৪০ শতাংশ নগদ ও ২০ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪৩ টাকা ৪৮ পয়সা (পুনর্মূল্যায়িত), আগের হিসাব বছরে যা ছিল ৫ টাকা ৪৩ পয়সা। এর আগে ৩০ জুন সমাপ্ত ২০১৯-২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন লুব্রিক্যান্টসের অনুমোদিত মূলধন ৫ কোটি ও পরিশোধিত মূলধন ১ কোটি ৩১ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২১ কোটি ১৮ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৩ লাখ ১২ হাজার ৮০। এর মধ্যে ৫১ শতাংশ শেয়ার রয়েছে বাংলাদেশ সরকারের হাতে। এছাড়া উদ্যোক্তা পরিচালকের হাতে রয়েছে ১৫ দশমিক শূন্য ৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৬ দশমিক ১১ ও সাধারণ শেয়ারহোল্ডারদের হাতে বাকি ২৭ দশমিক ৮৫ শতাংশ শেয়ার রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল কোম্পানিটির শেয়ারের সর্বশেষ মূল্য ছিল ১ হাজার ৫৪০ টাকা ৪০ পয়সা। এদিন শেয়ারটির সমাপনী দর ছিল ১ হাজার ৫৪২ টাকা ৬০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১ হাজার ৩৫১ টাকা ৩০ ও ২ হাজার ২৬৭ টাকা ৯০ পয়সা।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৬২ দশমিক ৩৮, হালনাগাদ প্রান্তিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১১৮ দশমিক ৪৮।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫