ক্যারিয়ার ফেস্ট

চাকরিপ্রার্থী-চাকরিদাতাদের সেতুবন্ধ

প্রকাশ: ফেব্রুয়ারি ২০, ২০২৩

আনিসুর রহমান

সারি সারি স্টলে সাজানো সবুজ মাঠের চারপাশ। স্টলগুলোর সামনে শিক্ষার্থীর ভিড়। দূর থেকে দেখে মনে হচ্ছিল আড়ংয়ের দোকান ঘিরে আছে খদ্দেররা। হ্যাঁ, এটা মেলা। তবে পণ্যের নয়, জ্ঞানের। গত ১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আয়োজিত দুই দিনব্যাপী ‘ক্যারিয়ার ফেস্ট’র চিত্র এটি। সরকারি চাকরির পাশাপাশি শিক্ষার্থীদের মাঝে বেসরকারি খাতের প্রতি আগ্রহ বাড়াতে চাকরিপ্রার্থী ও চাকরিদাতার মাঝে সেতুবন্ধ রচনায় এ আয়োজন। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের উদ্যোগে আয়োজিত এ ফেস্টে ব্যাংক-বীমা, টেলিকমিউনিকেশন এবং ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানসহ ৩০টির অধিক দেশী-বিদেশী ও বহুজাতিক প্রতিষ্ঠান অংশ নেয়। ফেস্টে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণের প্রধান উদ্দেশ্য হলো সেরা চাকরিপ্রার্থীদের নির্বাচন। তাই আগ্রহীদের কাছ থেকে জীবনবৃত্তান্ত সংগ্রহ করেন তারা। জীবনবৃত্তান্তে ডিপার্টমেন্ট, ব্যাকগ্রাউন্ড, স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রি, সহশিক্ষা কার্যক্রমকে গুরুত্ব দেয় চাকরিদাতা প্রতিষ্ঠানগুলো। পাশাপাশি নেতৃত্বদানের গুণাবলিসহ বাস্তবধর্মী বিষয়গুলোর ওপর গুরুত্বারোপ করা হয়। দক্ষ লোকবল খুঁজতে আসা প্রতিষ্ঠানগুলো জানায়, যেকোনো দেশের উন্নতিতে বেসরকারি খাতের গুরুত্ব অনস্বীকার্য। এ খাতের সমৃদ্ধির জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সম্পৃক্ততা খুবই জরুরি। আমাদের প্রত্যাশা সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি তারা বেসরকারি প্রতিষ্ঠানেরও হাল ধরুক। বেসরকারি খাত চ্যালেঞ্জিং হলেও সক্ষমতা প্রমাণের সুযোগ রয়েছে। ক্যারিয়ার ফেস্টের মাধ্যমে চাকরির কোনো অভিজ্ঞতা না থাকা শিক্ষার্থীরাও চাকরিতে যোগদানের সুযোগ পান। 

সেদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলে মেলা। করপোরেট চাকরি নিয়ে নানা ধরনের কৌতূহল মেটাতে কিংবা অস্পষ্ট ধারণাকে স্পষ্ট করতে বন্ধু-বান্ধব ও সহপাঠী নিয়ে দলবেঁধে ফেস্টে অংশ নেন শিক্ষার্থীরা। আড্ডা আর গল্পে এ খাতের অজানা বিষয়গুলো জানতে চায় স্টলগুলোয় থাকা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের কাছে। সানন্দে তাদের বিভিন্ন প্রশ্নের জবাবও দেন প্রতিনিধিরা। এদিকে ফেস্ট উপলক্ষে টিএসসি মিলনায়তনের অভ্যন্তরেও ছিল নানা বিষয়ে সেমিনার ও কর্মশালা। এসব কর্মশালায় করপোরেট দুনিয়ার বাস্তব অভিজ্ঞতা নিয়ে হাজির হন সংশ্লিষ্ট খাতের পেশাজীবীরা। এ সময় চাকরিপ্রার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বক্তারা। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের (ডিইউসিসি) সভাপতি কায়সার সেলিমের সভাপতিত্বে ফেস্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, টিএসসির উপদেষ্টা অধ্যাপক ড. সিকদার মনোয়ার মুর্শেদ, ক্যারিয়ার ক্লাবের মডারেটর সহযোগী অধ্যাপক রাশেদুর রহমান প্রমুখ। বক্তারা বিভিন্ন চাকরিদাতা প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী শিক্ষার্থীদের দক্ষ পেশাজীবী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন। চাকরিপ্রার্থী ও চাকরিদাতাদের মধ্যে যোগসূত্র রচনাকারী এ উদ্যোগ প্রতি বছর আয়োজনের পরামর্শ দেন। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫