ডিএসইর পর্ষদ সদস্য হিসেবে বিএসইসিতে ১৮ জনের নাম প্রস্তাব

প্রকাশ: ফেব্রুয়ারি ১৫, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগের জন্য এক্সচেঞ্জটির পক্ষ থেকে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে ১৮ জনের নাম প্রস্তাব করা হয়েছে। এ তালিকায় সাবেক আমলা, সাবেক সেনা কর্মকর্তা, ব্যবসায়ী, অধ্যাপক, সাংবাদিক, টেলিযোগাযোগ খাতের কর্মকর্তা ও আইনজীবী রয়েছেন। এর মধ্য থেকে কমিশন এক্সচেঞ্জটির নতুন পর্ষদ সদস্যদের নিয়োগ অনুমোদন করবে। 

এক্সচেঞ্জ ডিমিউচুয়ালাইজেশন (মালিকানা থেকে ব্যবস্থাপনা পৃথক্‌করণ) স্কিম অনুসারে ডিএসইর পর্ষদের মোট সদস্য সংখ্যা হবে ১৩। এর মধ্যে সাতজন স্বতন্ত্র পরিচালক, পাঁচজন শেয়ারধারী পরিচালক (কৌশলগত বিনিয়োগকারীর প্রতিনিধিসহ) ও পদাধিকারবলে ব্যবস্থাপনা পরিচালক সদস্য হবেন। একজন স্বতন্ত্র পরিচালক তিন বছর মেয়াদে জন্য নিয়োগ পান এবং মেয়াদ শেষে আরো একবার নিয়োগের সুযোগ পাবেন। অন্যদিকে শেয়ারধারী পরিচালকেরা টানা দুই মেয়াদের বেশি নিয়োগের জন্য যোগ্য হবেন না এবং এক বছর বিরতি দিয়ে আবারো পরিচালক পদে নিয়োগের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। ডিএসইর বর্তমান পর্ষদের মেয়াদ শেষ হচ্ছে ১৮ ফেব্রুয়ারি। তবে সাপ্তাহিক ছুটির কারণে আগামীকাল তাদের শেষ কর্মদিবস। এরই মধ্যে বিএসইসির কাছে পাঠানো তালিকায় ডিএসইর বর্তমান পর্ষদের চার সদস্যের নাম প্রস্তাব করা হয়েছে। তারা হলেন ডিএসইর বর্তমান চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান, পরিচালক ও সাবেক অতিরিক্ত সচিব সালমা নাসরীন, পরিচালক ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. মুনতাকিন আশরাফ এবং পরিচালক ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. একেএম মাসুদ।

ডিএসইর পর্ষদ সদস্য হতে আগ্রহীদের তালিকায় যুক্ত হওয়া নতুন মুখের মধ্যে রয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) ফ্যাকাল্টি ও বেসিক ব্যাংকের সাবেক ডিএমডি আব্দুল কাইয়ুম মোহাম্মদ কিবরিয়া, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) স্পেকট্রাম বিভাগের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. শহিদুল আলম, বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সৈয়দ-উজ-জামান খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক ড. আবদুল্লাহ আল মাহমুদ, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক প্রেসিডেন্ট ও টোকা ইনক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল মোমেন, ওরাকল বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রুবাবা দৌলা, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের (বিটিটিসি) সাবেক চেয়ারম্যান (সচিব) মো. আফজাল হোসেন, বাংলাভিশনের বার্তা সম্পাদক শাহনাজ শারমিন রিনভী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ড. হাফিজ মো. হাসান বাবু, আইনি পরামর্শক ও সৈয়দ ইশতিয়াক আহমেদ অ্যান্ড অ্যাসোসিয়েটসের পার্টনার নাজিয়া কবির, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও নৃতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রাশেদা আখতার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. সাবিতা রেজওয়ানা রহমান, ডিএসইর সাবেক পরিচালক ও এম/এস জেনেটিকার চেয়ারম্যান ড. মনোয়ারা হাকিম আলী ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাইনজীবী শায়লা ফেরদৌস।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫