বৃহস্পতিতে মিলেছে আরো ১২ চাঁদ

প্রকাশ: ফেব্রুয়ারি ০৬, ২০২৩

বণিক বার্তা অনলাইন

সৌর জগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতির কক্ষপথে আরও ১২টি চাঁদসদৃশ উপগ্রহের খোঁজ পেয়েছেন মহাকাশ গবেষকরা। এ নিয়ে গ্রহটিকে ঘিরে ঘুরতে থাকা উপগ্রহের সংখ্যা দাঁড়ালো ৯২টিতে। যা রেকর্ড। এর আগে এই রেকর্ড ছিল শনির দখলে।  শনির কক্ষপথে ঘুরছে মোট ৮৩টি উপগ্রহ। 

ওয়াশিংটনের ‘কার্নেগি ইনস্টিটিউশন ফর সায়েন্স’-এর জ্যোতির্বিজ্ঞানী স্কট শেপার্ডের নেতৃত্বে পর্যবেক্ষণ দল বৃহস্পতির কক্ষপথে ওই ১২টি উপগ্রহ খুঁজে পেয়েছেন। খবর এপি।

আবিষ্কৃত গ্রহগুলোকে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়নের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন শেপার্ড। হাওয়াই ও চিলিতে ২০২১ ও ২০২২ সালে টেলিস্কোপ স্থাপন করে উপগ্রহগুলোর কক্ষপথ সম্পর্কে নিশ্চিত হয়েছেন গবেষকরা। চাঁদগুলোর আকৃতি ১ থেকে ৩ কিলোমিটার পর্যন্ত। নতুন আবিষ্কৃত এসব উপগ্রহের এখনো নামকরণ হয়নি। শেপার্ড বলেন, উপগ্রহগুলোকে আরো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে। অনুসন্ধান করা হবে তাদের উৎস সম্পর্কেও।

গত কয়েক বছরে শনি গ্রহের চারপাশে বেশ কয়েকটি উপগ্রহ আবিষ্কার করেছেন শেপার্ড। এছাড়া বৃহস্পতির ৭০টি চাঁদ আবিষ্কারের মিশনে তার অংশগ্রহণ রয়েছে।

এদিকে আগামী এপ্রিলে ইউরোপিয়ান স্পেস এজেন্সি বৃহস্পতিতে নভোযান পাঠাবে। বৃহস্পতি ও এর বরফ আচ্ছাদিত চাঁদ সম্পর্কে স্পষ্ট ধারণা পেতেই এই অভিযান। পরের বছর নাসা বৃহস্পতির আরেক উপগ্রহ ইউরোপা ক্লিপারে মিশন পাঠাবে। 

বৃহস্পতি ও শনিগ্রহের চারপাশে অসংখ্য ছোট ছোট উপগ্রহ রয়েছে। মনে করা হয় দুটি অতিকায় উপগ্রহের সংঘর্ষে এসব ছোট ছোট উপগ্রহের সৃষ্টি। একই কথা প্রযোজ্য ইউরেনাস ও নেপচুনের জন্য। তবে গ্রহ দুটি দূরে হওয়ায় তাদের ঘিরে ঘুরতে থাকা উপগ্রহ খুঁজে বের করা কঠিন। তারপরও এখন পর্যন্ত ইউরেনাসের ২৭টি ও নেপচুনের ১৪টি উপগ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা।

মঙ্গলের উপগ্রহের সংখ্যা দুটি আর পৃথিবীর একটি। কোনো উপগ্রহ নেই শুক্র ও বুধের। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫