প্রথম দিনে কত আয় করবে পাঠান?

প্রকাশ: জানুয়ারি ২৫, ২০২৩

ফিচার ডেস্ক

দিনের শেষে জানা যাবে অ্যাকশন-থ্রিলার সিনেমা ‘‌পাঠান’ মুক্তির প্রথম দিনে বক্স অফিসে কত আয় করল। বিশ্লেষকদের অনুমান, পরিমাণটা ৪০ কোটি রুপি ছাড়িয়ে যেতে পারে। দীর্ঘ বিরতির পর এ সিনেমার মাধ্যমে পর্দায় হাজির হলেন শাহরুখ খান। ভক্তদের তর সইছিল না। অগ্রিম টিকিট কাটার হিড়িক পড়েছে। এরই মধ্যে টিকিট বিক্রিতে রেকর্ড করেছে সিনেমাটি। ইন্ডাস্ট্রি ট্র্যাকার সাচনিকের টুইটার অ্যাকাউন্টে প্রকাশিত তথ্য অনুসারে, আজকের দিনের জন্য মোট ৭ লাখ ৬৫ হাজার ২৭১টি টিকিট অগ্রিম বিক্রি হয়েছে, যার মূল্য ২৩ দশমিক ১৬ কোটি রুপি। দ্বিতীয় দিনে ৪ লাখ ৫৫ হাজার ৬২২টি টিকিট বিক্রি করে আয় হয়েছে ১৩ দশমিক ৩৮ কোটি রুপি। অন্যান্য দিনের জন্য ৫ লাখ ৮২ হাজার ৯৮৭টি টিকিট বিক্রির মাধ্যমে ১৩ দশমিক ৯২ কোটি রুপি এসেছে। সব মিলিয়ে মোট ১৮ লাখ ৩ হাজার ৮৮০টি অগ্রিম টিকিট বিক্রি হয়েছে এবং আয় হয়েছে ৫০ দশমিক ৪৬ কোটি রুপি। 

২০ জানুয়ারি পাঠানের অগ্রিম বুকিং শুরু হয়েছিল। প্রথম দিনেই বিক্রি হয়েছে চার লাখের বেশি টিকিট। চলচ্চিত্র সমালোচক এবং বক্স অফিস বিশেষজ্ঞ তরণ আদর্শের মতে, পিভিআর, ইনোক্স ও সিনেপলিসের মতো জাতীয় মাল্টিপ্লেক্স চেইনগুলো সম্মিলিতভাবে ৪ দশমিক ১৯ লাখ টিকিট বিক্রি করেছে। ২০২৩ সালের জন্য এখনো এটি সর্বোচ্চ এবং সর্বকালের তৃতীয়।

অগ্রিম টিকিট বিক্রির দিক দিয়ে পাঠান হৃতিক রোশন ও টাইগার শ্রফ অভিনীত ‘‌ওয়ার’ (২০১৯) এবং আমির খান ও ক্যাটরিনা কাইফ অভিনীত‘ ‘‌থাগস অব হিন্দুস্তান’কে (২০১৮) ছাড়িয়ে গেছে। এর সামনে আছে কেবল হিন্দি ডাবিংকৃত ‘‌বাহুবলী টু’ ও ‘‌কেজিএফ টু’। 

একযোগে ১০০টিরও বেশি দেশে মুক্তি পেয়েছে পাঠান। ভারতীয় সিনেমার ক্ষেত্রে এটি সর্বোচ্চ। যশরাজ ফিল্মসের ইন্টারন্যাশনাল ডিস্ট্রিবিউশনের সহসভাপতি নেলসন ডিসুজা বলেন, ‘‌এখন পর্যন্ত যশরাজ ফিল্মসের সর্বাধিক দেশে মুক্তি পাওয়া সিনেমা পাঠান। ভারতীয় সিনেমার ক্ষেত্রেও এটি সর্বোচ্চ। আন্তর্জাতিক পরিমণ্ডলে শাহরুখ খান বড় সুপারস্টার। তাই সারা বিশ্বে পাঠান মুক্তি দেয়ার চাহিদা তৈরি হয়েছে।’ 

পিভিআরের যুগ্ম ব্যবস্থাপনা পরিচালক সঞ্জয় বিজলি জানান, প্রথম সাপ্তাহিক ছুটিকে সামনে রেখে তারা প্রায় পাঁচ লাখ টিকিট বিক্রি করেছে। শাহরুখ খানের প্রথম সিনেমা হিসেবে এটি পিভিআরে প্রদর্শিত হবে। তারা আইম্যাক্স, আইসিই, ফোরডিএক্স ও পি (এক্সএল) প্রিমিয়াম ফরম্যাটে সিনেমাটি প্রদর্শন করবে।


সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫