মেট্রোরেলের পল্লবী স্টেশন চালু হচ্ছে আজ

প্রকাশ: জানুয়ারি ২৫, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

আজ মেট্রোরেলের পল্লবী স্টেশনে চলাচলরত ট্রেনগুলো থামা শুরু করবে। ফলে কিছুটা বদলে যাবে ট্রেন চলাচলের সূচি। সকাল ৮টার বদলে ট্রেন চলাচল শুরু হবে সাড়ে ৮টায়। তবে স্টেশনে প্রবেশের গেটগুলো সকাল ৮টায়ই খুলে দেয়া হবে। ট্রেন চলাচল করবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এসব তথ্য জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক।

পরিবর্তন আসছে যাত্রী পরিবহনের সংখ্যায়ও। বাণিজ্যিক চলাচল শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রতিটি ট্রেনে দুইশর বেশি যাত্রী তোলা হচ্ছে না। আজ থেকে নিয়ম আর থাকছে না।

উত্তরা-মতিঝিল-কমলাপুর মেট্রোর উত্তরা-আগারগাঁও অংশ গত ২৮ ডিসেম্বর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরু হয় পরদিন ২৯ ডিসেম্বর। তবে উদ্বোধনের পর থেকে মেট্রোর ট্রেনগুলো উত্তরা-আগারগাঁওয়ের মধ্যবর্তী কোনো স্টেশনে যাত্রাবিরতি দিচ্ছে না। যদিও মাঝখানে রয়েছে সাতটি স্টেশন। আজ পল্লবী স্টেশন চালু হওয়ার পর মধ্যবর্তী আরো ছয়টি স্টেশন বাদ থাকবে। এমএএন ছিদ্দিক জানিয়েছেন, আগামী ২৬ মার্চের মধ্যে উত্তরা-আগারগাঁওয়ের সবকটি স্টেশনে ট্রেনগুলো যাত্রাবিরতি দেয়া শুরু করবে।

এমএএন ছিদ্দিক বলেন, যাত্রীরা যেন মেট্রোরেলের সঙ্গে অভ্যস্ত হতে পারেন এবং মেট্রোরেলের কর্মীরাও যেন বাণিজ্যিক পরিচালন ব্যবস্থার সঙ্গে অভ্যস্ত হয়ে উঠতে পারেন সেজন্য স্টেশনগুলো চালু করতে কিছুটা সময় নেয়া হচ্ছে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক জানান, ২৯ ডিসেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত মেট্রোরেলে প্রায় ৯০ হাজার যাত্রী পরিবহন করা হয়েছে। সময়ে আয় হয়েছে ৮৮ লাখ টাকা। বর্তমানে নিয়মিত যাত্রীর চেয়ে মেট্রোতে ট্যুরিস্ট যাত্রীর সংখ্যা বেশি বলে জানান তিনি।

এমএএন ছিদ্দিক বলেন, মেট্রোরেলের পরিচালন ব্যয় তুলে লাভজনক অবস্থায় নিতে হলে প্রতিদিন কোটি টাকা আয় করতে হবে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো অংশ চালু হলে ঘণ্টায় ৬০ হাজার এবং দিনে পাঁচ লাখ যাত্রী পরিবহনের মাধ্যমে লক্ষ্য অর্জন সম্ভব।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫