ইউরোপে ৩ হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা ফোর্ডের

প্রকাশ: জানুয়ারি ২৫, ২০২৩

বণিক বার্তা ডেস্ক

ইউরোপে হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে ফোর্ড মোটর। এছাড়া কিছু পণ্যের উন্নয়নমূলক কাজ যুক্তরাষ্ট্রে স্থানান্তরের কথাও ভাবছে বিশ্বের অন্যতম গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

সোমবার জার্মানির আইজি মেটাল ইউনিয়ন জানায়, কর্মসংস্থান কমানোর সিদ্ধান্ত কার্যকর হলে মহাদেশজুড়ে প্রতিষ্ঠানটির গাড়ি উৎপাদন ব্যাহত হবে। বিদ্যুচ্চালিত গাড়ির (ইভি) ব্যাটারি সামগ্রীর ব্যয় বাড়ায় এবং যুক্তরাষ্ট্র ইউরোপের অর্থনীতিতে মন্থরগতির শঙ্কা গাড়ি উৎপাদনকারীদের খরচ কমাতে বাধ্য করছে। চলতি মাসে ইভির দাম নিয়ে টেসলা যে যুদ্ধের সূত্রপাত করেছে তা পরিস্থিতি আরো জটিল করে তুলেছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

আইজি মেটাল জানায়, প্রতিষ্ঠানটি পণ্য উন্নয়ন বিভাগে আড়াই হাজার অ্যাডমিনিস্ট্রেশন বিভাগে ৭০০-এর বেশি কর্মসংস্থান কমাতে চায়। এতে জার্মানি বেশি ক্ষতিগ্রস্ত হবে। সোমবার ওয়ার্ক কাউন্সিলের সভায় যুক্তরাষ্ট্রের গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানটির কোলন সাইটের কর্মীদের পরিকল্পনার বিষয়ে জানানো হয়। বিষয়ে ফোর্ডের এক মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মন্তব্য করতে রাজি হননি।

২০ জানুয়ারি দেয়া এক বিবৃতির কথা উল্লেখ করেন তিনি। সেখানে বলা হয়, ইভির উৎপাদন স্থানান্তরের জন্য কাঠামোগত পরিবর্তন প্রয়োজন এবং পরিকল্পনা চূড়ান্ত না হওয়া পর্যন্ত বিস্তারিত কিছু বলা যাচ্ছে না।

মিশিগানে অটোমেকারের সদর দপ্তরের একজন মুখপাত্র বলেন, জার্মানির ওয়ার্ক কাউন্সিলের সঙ্গে আলোচনা অব্যাহত রয়েছে। সেই সঙ্গে কোম্পানিটিকে আরো প্রতিযোগিতামূলক হতে হবে। কেননা এটি ইভি উৎপাদনে বেশি মনোনিবেশ করছে।

ইউরোপে ফোর্ডের প্রায় ৪৫ হাজার কর্মী রয়েছে। বর্তমানে কোম্পানিটি মহাদেশে আরো সাতটি নতুন ইভির মডেল যুক্ত করতে চাইছে। এছাড়া জার্মানিতে একটি ব্যাটারি অ্যাসেম্বল সাইট এবং তুরস্কে একটি নিকেল সেল উৎপাদন কেন্দ্র স্থাপনেও পরিকল্পনা গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫