অস্ট্রেলিয়ান ওপেনে অল্প সময়ের ব্যবধানে দুই তারকার বিদায়

প্রকাশ: জানুয়ারি ২২, ২০২৩

ক্রীড়া ডেস্ক

বছরের প্রথম গ্র্যান্ড স্লাম আসর অস্ট্রেলিয়ান ওপেন টেনিস কোয়ার্টার ফাইনালের আগেই প্রায় তারকাশূন্য। সেরেনা উইলিয়ামস ও রজার ফেদেরার অবসর নেয়ার পর এই প্রথম আসর বসেছে মেলবোর্ন পার্কে। এ আসরের শুরু থেকে প্রতিদিনই তারকাপতন হচ্ছে। ছেলেদের এককে শীর্ষ বাছাই রাফায়েল নাদালের বিদায় হয়েছে। আজ রোববার (২২ জানুয়ার) অল্প সময়ের ব্যবধানে বিদায় নিলেন নারী এককের শীর্ষ বাছাই ইগা সিয়ানতেক ও আমেরিকান উঠতি তারকা কোকো গাফ।

বর্তমান ইউএস ওপেন চ্যাম্পিয়ন পোল্যান্ডের সিয়ানতেককে হারিয়েছেন উইম্বলডন চ্যাম্পিয়ন এলেনা রিবাকিনা। গত বছর অল ইংল্যান্ড ক্লাবের পারফরম্যান্সটা এবার অস্ট্রেলিয়ান ওপেনে টেনে আনার চেষ্টা করছেন রিবাকিনা। বড় মঞ্চে সাফল্য পেতে তিনি কতটা মরিয়া তা প্রমাণ করলেন সিয়ানতেকের বিপক্ষে ম্যাচে। আত্মবিশ্বাসী এই কাজাখ খেলোয়াড়টি সরাসরি ৬-৪, ৬-৪ গেমে হারিয়ে দেন তিনবারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়নকে।



সিয়ানতেকের হারের ৩০ মিনিটের মধ্যেই বিদায় ঘটে নারীদের টেনিসে আলোচিত নাম কোকোর। অবশ্য এটি কোনো অঘটন নয়। তাকে হারিয়েছেন সাবেক ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন ইয়েলেনা ওস্তাপেঙ্কো। ১৮ বছর বয়সী কোকো গাফ এবারের আসরে অন্যতম শিরোপা ফেভারিট হলেও তাকে ৭-৫, ৬-৩ গেমে হারিয়েছেন ১৭তম বাছাই লাটভিয়ান তারকা।

সবাই ধরেই নিচ্ছিলেন কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবেন সিয়ানতেক আর কোকো। কিন্তু তার পরিবর্তে শেষ আটের মঞ্চে লড়াই হবে ২৩ বছর বয়সী রিবাকিনা আর ২৫ বছর বয়সী ওস্তাপেঙ্কোর মধ্যে। জয় শেষে রিবাকিনা বলেন, ‘কোর্টে নামলে প্রতিবারই আমি স্নায়ুচাপে ভুগি, তবে আজ বেশ শান্ত ছিলাম। এটি আমার জন্য বড় একটি জয়। আরেকটি রাউন্ডে উঠতে পেরে আমি খুশি।

মেয়েদের এককে শীর্ষ বাছাই হিসেবে এখন টিকে আছেন তৃতীয় বাছাই জেসিকা পেগুলা, যিনি আজ ৭-৫, ৬-২ গেমে হারিয়েছেন চেক খেলোয়াড় বারবোরা ক্রেজিকোভাকে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫