বিকল্প চিকিৎসা পদ্ধতি

নিয়ন্ত্রণে আনা যায় বেশকিছু রোগ

প্রকাশ: জানুয়ারি ০৯, ২০২৩

বণিক বার্তা ডেস্ক

অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে নানা ধরনের রোগে আক্রান্ত হয় মানুষ। এসব রোগ আমাদের জীবনকে করে তোলে আরো বেশি জটিল। বিকল্প চিকিৎসা পদ্ধতি বা এএমসি আমাদের এসব থেকে পরিত্রাণ দিতে পারে। তখন বড় কোনো শারীরিক সমস্যার মুখোমুখি হলেও তা মোকাবেলা করা সহজ হয়। তাছাড়া বর্তমানে এই চিকিৎসা পদ্ধতির ওষুধ বেশ উন্নত হয়েছে, সেই সঙ্গে আধুনিক হয়েছে প্রযুক্তি। সব মিলিয়ে মানুষের আয়ু বেড়েছে ১০ বছর এবং বিভিন্ন ধরনের সংক্রামক রোগে মৃত্যুহার কমেছে। কিন্তু মানুষ দীর্ঘ জীবন লাভ করলেও সুস্থ জীবন পায়নি। তাই হূদরোগ, স্ট্রোক কিডনি বিকল হয়ে মৃত্যুর হার বেড়েছে। আর এসবই আমাদের জীবনযাত্রার ধরনের সঙ্গে সম্পৃক্ত। সেখানেই বিকল্প পদ্ধতির চিকিৎসাসেবা পারে স্বাস্থ্য পরিস্থিতি উন্নত করার ক্ষেত্রে পরিপূরক হতে।

ঘুম, পুষ্টি মানসিক চাপ নানা রকম রোগের কারণ। অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে মানুষ স্থূলতা, ডায়াবেটিস বা ক্ষীণদেহীর মতো সমস্যায় আক্রান্ত হয়। বিকল্প চিকিৎসা পদ্ধতি সেই জায়গাটায় নিয়ে আসতে পারে ভারসাম্য।

সেন্ট লিউক হসপিটালের তথ্য বলছে, বিকল্প চিকিৎসা পদ্ধতি বেশ কাজ করে স্থূলতার চিকিৎসায়। সেখানে যেমন কিছু ভেষজ চিকিৎসা কাজে দেয়, তেমন কিছু হোমিওপ্যাথিক চিকিৎসাও রয়েছে। তবে হোমিওপ্যাথিক চিকিৎসা একেকজনের ওপর একেকভাবে কাজ করে। একইভাবে আয়ুর্বেদিক কিছু ওষুধ কাজ করে ডায়াবেটিস রোগীদের জন্যও।

পাবমেডে প্রকাশিত একটি গবেষণা বলছে, ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের ৯৭ শতাংশ কখনো না কখনো বিকল্প চিকিৎসা পদ্ধতির দ্বারস্থ হয়েছেন। সেখানে কিছু যেমন হোম রেমেডি রয়েছে, বাণিজ্যিক ওজন কমানোর পণ্য রয়েছে এবং সেই সঙ্গে রয়েছে হারবাল চা। গবেষণায় অংশ নেয়া নারীরা ওজন কমানো ডায়াবেটিস নিয়ন্ত্রণের ক্ষেত্রে বিকল্প চিকিৎসা পদ্ধতি ব্যবহার করেছেন ব্যাপকভাবে। কিন্তু সেই বিষয়টা কখনোই ঠিকঠাক সামনে আসেনি।

ওজন ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনলে স্ট্রোক, হূদরোগের মতো ঝুঁকি কমে যায় অনেকাংশে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫