সিএসই-৩০ সূচক সমন্বয়

প্রকাশ: জানুয়ারি ০৩, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরম্যান্স পর্যালোচনার ভিত্তিতে এক্সচেঞ্জটির নির্বাচিত কোম্পানির সূচক সিএসই-৩০ চূড়ান্ত করা হয়েছে। এতে নতুন করে আটটি কোম্পানিকে যুক্ত করা হয়েছে। অন্যদিকে সূচক থেকে বাদ পড়েছে আটটি কোম্পানি। ১৫ জানুয়ারি থেকে এটি কার্যকর হবে। সিএসই সূত্রে তথ্য জানা গেছে।

সিএসই-৩০ সূচকে নতুন করে যুক্ত হওয়া কোম্পানিগুলো হচ্ছে বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি), বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, এনসিসি ব্যাংক লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড স্কয়ার টেক্সটাইলস লিমিটেড।

অন্যদিকে সিএসই-৩০ সূচক থেকে বাদ পড়া কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ব্যাংক এশিয়া লিমিটেড, বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি, লিন্ডে বাংলাদেশ লিমিটেড, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড, প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

প্রসঙ্গত, সিএসই-৩০ সূচকে অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর মোট মূলধনের ২০ দশমিক ৫৩ শতাংশ এবং ফ্রি-ফ্লোট বাজার মূলধনের ৩১ দশমিক ৯৪ শতাংশ।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫