প্রিনাটাল কোর্সের দ্বিতীয় ব্যাচ শুরু করছে মাতৃত্ব

প্রকাশ: ডিসেম্বর ৩০, ২০২২

বণিক বার্তা অনলাইন

দেশে গর্ভকালীন পড়াশোনাকে জনপ্রিয় করতে ২০১৪ সাল থেকে কাজ করে যাচ্ছে মাতৃত্ব ডটকম। এর অংশ হিসেবে প্রকাশ করেছে সহায়ক ৩০০টি প্রবন্ধ। এছাড়া সোশ্যাল মিডিয়া কেন্দ্রিক কমিউনিটিতে নিয়মিত প্রশ্নের উত্তর পাচ্ছেন মা ও হবু মায়েরা।

সম্প্রতি মাতৃত্ব আয়োজন করেছে প্রিনাটাল কোর্স। প্রতিষ্ঠাতা ইসরাত জাহান জানান, শিগগিরই শুরু হচ্ছে দ্বিতীয় কোর্স।

তিনি বলেন, প্রিনাটাল ক্লাসে মূলত শেখানো হয় গর্ভধারণে আপনার শরীর কীভাবে কাজ করে, কীভাবে শারীরিকভাবে সক্রিয় থেকে নিজেকে প্রস্তুত করবেন, লেবারের সময় ঠিক কী হয়, কীভাবে লেবার ফেইস করবেন, ডেলিভারীর পর কী হবে, কীভাবে নিজের ও নবজাতকের যত্ন নেবেন, কীভাবে ব্রেষ্টফিড করাবেন।

এ ধরনের কোর্স নন-মেডিক্যাল ধাঁচের এবং প্রশিক্ষিত চাইল্ড বার্থ এডুকেটর এতে ক্লাস নিয়ে থাকেন বলে জানান ইসরাত জাহান। আরো বলেন, গর্ভধারণ ও সন্তান জন্মদানের এই সময়টাতে আপনাকে আত্নবিশ্বাসী করে তোলাই এই বিশেষায়িত প্রিনাটাল কোর্সের উদ্দেশ্য।

যারা গর্ভধারণ করতে চাইছেন, এর মধ্যে গর্ভধারণ করেছেন, হবু বাবা, যারা মা’কে লেবারের সময় সাপোর্ট দিবেন বলে ভাবছেন এরা সবাই এই কোর্স করতে পারেন বলে জানান ইসরাত জাহান।

গর্ভকালীন ক্লাস করার সঙ্গে নরমাল বা সিজারিয়ান ডেলিভারির কোন সম্পর্ক আছে কি-না; এ প্রসঙ্গে ইসরায়েলের উলফসন মেডিকেল সেন্টারের একটি সমীক্ষা উল্লেখ করেন তিনি। সেখানে দেখা যায়, গর্ভকালীন প্রিনাটাল ক্লাস করা ৮০ শতাংশ মা স্বাভাবিক প্রসবের মাধ্যমে সন্তান জন্ম দিয়েছেন, ক্লাস না করা মায়েদের ক্ষেত্রে এই হার ৫৮ শতাংশ।

এছাড়া গর্ভকালীন ক্লাস করা ৭ শতাংশ মায়ের ক্ষেত্রে ভ্যাকুয়াম এক্সট্রাকশন দরকার হয়েছে, আর ক্লাস না করাদের ক্ষেত্রে এই হার ২২ শতাংশ।

যারা ক্লাস করেছেন তাদের মাঝে বুকের দুধ খাওয়ানোতেও বেশি সাফল্য দেখেছেন গবেষকরা, কারণ তারা এসব পর্যায়ে প্রফেশনালদের সঙ্গে পরামর্শ করতে পেরেছেন।

ইসরাত জাহান জানান, প্রিনাটাল ব্যাচ সম্পর্কে আগ্রহীদের matritto.com ওয়েব সাইটে ক্লিক করতে হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫