মেসি-আলভারেজ যুগলবন্দিতে ফাইনালে আর্জেন্টিনা

প্রকাশ: ডিসেম্বর ১৪, ২০২২

ক্রীড়া প্রতিবেদক

ক্রোয়েশিয়াকে - গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেল ফেভারিট আর্জেন্টিনা। গতকাল রাতে লুসাইল আইকনিক স্টেডিয়ামে লিওনেল মেসি হুলিয়ান আলভারেজের যুগলবন্দিতে ক্রোয়েশিয়াকে বিধ্বস্ত করে লাতিন জায়ান্টরা। ম্যানসিটির ২২ বছর বয়সী ফরোয়ার্ড আলভারেজ দুটি গোল করার পাশাপাশি পেনাল্টিও আদায় করেন, যা থেকে গোল করেন মেসি। আবার মেসির পাস থেকে দলের তৃতীয় গোলটি করেন আলভারেজ।

এটা বিশ্বকাপে আর্জেন্টিনার ষষ্ঠ ফাইনাল। আগামী রোববার মাঠেই ফাইনাল খেলবে দুবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। আজ দ্বিতীয় সেমিফাইনালে ফ্রান্স খেলবে মরক্কোর বিপক্ষে। ম্যাচের বিজয়ী ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে।

গতকালের জয়ে আর্জেন্টিনার একটি রেকর্ড সমুন্নত থাকল। তারা কখনই বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নেয়নি। ২০১৪ সালের সেমিফাইনালে তারা টাইব্রেকারে হারায় নেদারল্যান্ডসকে। এবার তাদের শিকার ক্রোয়েশিয়া, যারা ২০১৮ সালের রানার্সআপ। ১৯৭৮ ১৯৮৬ সালে বিশ্বকাপ জয় করে আর্জেন্টিনা। এছাড়া ১৯৩০, ১৯৯০ ২০১৪ সালের ফাইনালে তারা পরাজিত হয়।

শুরুতে ক্রোয়েশিয়া আধিপত্য করলেও ফিনিশিংয়ের অভাবে গোল পাচ্ছিল না। প্রথম ৩০ মিনিট শেষে আর্জেন্টিনার খেলায় ছন্দ ফেরে। ৩৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন মেসি। ইভান পেরিসিচ আর্জেন্টিনার বারের ওপর দিয়ে বল মারার কিছুক্ষণ পরই আলভারেজ আক্রমণে গেলে তাকে আটকাতে গিয়ে বক্সের মধ্যে ফাউল করেন ক্রোয়েশিয়ার গোলকিপার ডমিনিক লিভাকোভিচ। এতে পেনাল্টির বাঁশি বাজান ইতালিয়ান রেফারি ড্যানিয়েল ওরসাতো। অভিজ্ঞ মেসি স্পট কিক থেকে গোল করতে কোনো ভুল করেননি।

গোলেই যেন জেগে ওঠে আর্জেন্টিনা। মেসিরা খেলতে থাকেন ছন্দময় ফুটবল। তারই ধারাবাহিকতায় ৩৯ মিনিটে হুলিয়ান আলভারেজ অনবদ্য এক গোল করে ব্যবধান - করে ফেলেন। প্রায় নিজেদের অর্ধ থেকে বল নিয়ে দুর্দান্ত গতিতে ছুটে গিয়ে একাধিক ডিফেন্ডারকে পেছনে ফেলে যেভাবে তিনি গোলটি করেন তা কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার কথাই মনে করিয়ে দিয়েছে। ৬৯ মিনিটে মেসির মাস্টারক্লাসে তৃতীয় গোল পায় আর্জেন্টিনা। ডান প্রান্ত দিয়ে আক্রমণে গিয়ে ক্রোয়াট বক্সে ঢুকে প্রতিপক্ষের ডিফেন্সকে এলোমেলো করে দেন তিনি। এরপর প্রায় টাচলাইন থেকে কাট ব্যাক করলে তা থেকে সহজেই গোল করেন আলভারেজ।

১৯৬৬ সালের পর প্রথম খেলোয়াড় হিসেবে একটি আসরের তিনটি ভিন্ন ভিন্ন ম্যাচে গোল অ্যাসিস্ট করার রেকর্ড গড়লেন মেসি। আসরে পাঁচ গোলের পাশাপাশি চার অ্যাসিস্ট নিয়ে তিনিই গোল্ডেন বলের সবচেয়ে বড় দাবিদার হয়ে উঠলেন। সেই সঙ্গে গোল্ডেন বুটেরও। রেসে আছেন আলভারেজও। তার হয়ে গেল চার গোল। ফ্রান্সের অলিভিয়ার জিরুরও চার গোল। 

গতকালের পেনাল্টি গোলে চলতি আসরের সর্বোচ্চ গোলদাতা কিলিয়ান এমবাপ্পেকে ছুঁয়ে ফেলেন মেসি। দুজনের এখন সমান পাঁচটি করে গোল। যদিও আজ মরক্কোর বিপক্ষে ফের এগিয়ে যাওয়ার সুযোগ পাবেন এমবাপ্পে। গোলে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে গোলের রেকর্ড গড়লেন মেসি। বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ১১ গোল এখন তারই দখলে। এতদিন ১০ গোল নিয়ে শীর্ষে ছিলেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা।

কাতারে মেসির পাঁচ গোলের তিনটিই এসেছে পেনাল্টি থেকে। পর্তুগালের ইউসেবিও নেদারল্যান্ডসের রব রেনসেনব্রিঙ্ক উভয়ই এক বিশ্বকাপ আসরে পেনাল্টি থেকে চারটি করে গোল করেন।

১৯৮৬ সালে দ্বিতীয় সর্বশেষ বিশ্বকাপ শিরোপা জয় করে আর্জেন্টিনা। এরপর ৩৬ বছরের দীর্ঘ অপেক্ষা। ২০১৪ সালের ফাইনালে তারা হেরে যায় জার্মানির কাছে। এবার ফুটবল জাদুকর মেসির হাত ধরে তার শেষ মিশনে বিশ্বকাপ জয়ের সম্ভাবনা তৈরি করেছে আর্জেন্টিনা।

এদিকে, গতকালের হারে বিশ্বকাপ থেকে বিদায় নিলেন ইতিহাসের অন্যতম সেরা মিডফিল্ডার লুকা মডরিচ। ৩৭ বছর বয়সী মডরিচ ২০১৮ সালে রাশিয়া আসরে দলকে ফাইনালে তোলার পাশাপাশি সেরা খেলোয়াড়ের গোল্ডেন বল জিতেছিলেন। এবার দলকে তুলেছিলেন সেমিফাইনালে।

এর আগে মোট পাঁচবারের মুখোমুখিতে দুই দল জিতেছে সমান দুবার করে, একটি হয়েছে ড্র। বিশ্বকাপে দুবারের লড়াইয়ের ফল সমানে সমান ছিল। এবার বিশ্বকাপে -- এগিয়ে গেল আর্জেন্টিনা, আর সব মিলিয়ে মুখোমুখিতে আর্জেন্টিনার লিড --এ।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫