বিষণ্নতা

কোথায় মিলবে চিকিৎসাসেবা

প্রকাশ: ডিসেম্বর ১২, ২০২২

বণিক বার্তা ডেস্ক

বিষণ্নতা অবহেলার বিষয় নয়। শুরু থেকেই কার্যকর চিকিৎসাসেবা গ্রহণ করে এর থেকে মুক্তি পাওয়া সম্ভব। বিষণ্নতা রোগ থেকে নিজেকে রক্ষায় সারা বিশ্বে খুবই কার্যকর কিছু চিকিৎসা চালু রয়েছে। বিশ্বব্যাপী এসব সেবা দেন চিকিৎসকরা। কিন্তু নিম্ন মধ্যম আয়ের দেশের জনগণ সেসব সেবা পায় খুব কম। যথাযথ যত্ন না পাওয়া, প্রশিক্ষিত স্বাস্থ্যসেবা প্রদানকারী এবং সামাজিক কিছু কুসংস্কার থাকার কারণে বড় ধরনের সমস্যায় পড়ে ভুক্তভোগীরা।

গবেষক চিকিৎসকরা মনে করেন সাধারণভাবে প্রতি পাঁচজনের মধ্যে একজন তার জীবদ্দশায় কখনো না কখনো বিষণ্নতায় আক্রান্ত হয়ে থাকেন বা হতে পারেন। বিষণ্নতার চিকিৎসায় ওষুধের পাশাপাশি কাউন্সেলিং সাইকোথেরাপির প্রয়োজন হতে পারে। রোগ থেকে আক্রান্তকে পুরোপুরি সুস্থ করে তুলতে চিকিৎসক পরিবারের সদস্য-বন্ধু সবার ভূমিকাই গুরুত্বপূর্ণ। সময়মতো কার্যকরী ব্যবস্থা নিলে বিষণ্নতা থেকে মুক্ত হয়ে কর্মমুখর আনন্দের জীবন ফিরে পাওয়া সম্ভব। তবে বিশ্বের অন্যান্য দেশে যেভাবে বিষণ্নতাকে গুরুত্ব দেয়া হয়, দেশে সেভাবে গুরুত্ব দেয়া হয় না।

দেশের বেশকিছু হাসপাতালে বিষণ্নতার চিকিৎসা দিয়ে থাকেন চিকিৎসকরা। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ঢাকা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, প্রায় সব সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, পাবনা মানসিক হাসপাতালসহ বেশ কিছু বিশেষায়িত চিকিৎসা প্রতিষ্ঠানে বিষণ্নতার চিকিৎসা প্রদান করা হয়।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি আরো বেশকিছু বিশ্ববিদ্যালয়ে সাইকোথেরাপি বা কাউন্সেলিং সেবা প্রদান করা হয়। বেশকিছু বেসরকারি প্রতিষ্ঠানও বিষণ্নতার সমস্যা থেকে উত্তরণে সহায়তা করে থাকে। বিষণ্নতার চিকিৎসায় সাইকিয়াট্রিস্ট (মনোরোগ বিশেষজ্ঞ চিকিৎসক) সাইকোলজিস্ট (মনোবিজ্ঞানী) উভয়েরই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫