প্রথম আফ্রিকান-আরব দেশ হিসেবে সেমিফাইনালে মরক্কো

প্রকাশ: ডিসেম্বর ১০, ২০২২

ক্রীড়া প্রতিবেদক

কাতার বিশ্বকাপে ইতিহাস গড়ল মরক্কো। আফ্রিকা ও আরব অঞ্চলের প্রথম দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে নাম লেখালঅ্যাটলাস লায়ন্সরা। আজ দোহার আল থুমামা স্টেডিয়ামে পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে শেষ চারের টিকিট পায় মরক্কানরা।

 

এদিকে, আজ কাতার থেকে কেঁদে বিদায় নিলেন ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার ও পাঁচবারের ব্যালন ডিঅরজয়ী ক্রিস্টিয়ানো রোনালদো। ক্যারিয়ারের পঞ্চম ও শেষ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে থামল রোনালদোর যাত্রা।

 

বিশ্বকাপের এর আগে আফ্রিকার দলগুলোর সেরা সাফল্য ছিল কোয়ার্টার ফাইনাল। ১৯৯০ সালে ক্যামেরুন, ২০০২ সালে সেনেগাল ও ২০১০ সালে ঘানা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছে। কাতারে এবার আফ্রিকার চতুর্থ দল হিসেবে কোয়ার্টার ফাইনালে ওঠে। এবার আফ্রিকার প্রথম দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে উঠে ইতিহাস গড়ল ওয়ালিদ রেগরাগুইয়ের দল। অবশ্যই কোনো আরব দলের জন্যও এটা বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল।

 

মরক্কোর ইতিহাস গড়া এই জয়টি এসেছে ইউসেফ এন-নেসিরির একমাত্র গোলে ভর করে। ম্যাচের ৪২ মিনিটে উড়ন্ত হেডে তিনি গোলটি করেন। তার গোলে অ্যাসিস্ট করেন ইয়াহিয়া আত্তিয়াত-আল্লাহ। মরক্কোর প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে তিনটি গোল করলেন এন-নেসিরি।

 

প্রথমার্ধে গোল হজম করে পিছিয়ে পড়া পর্তুগিজরা দ্বিতীয়ার্ধে মরিয়া হয়ে খেলতে থাকে। আগের ম্যাচের হ্যাটট্রিকম্যান গনসালো রামোস এদিন ব্যর্থ হওয়ায় ৬৯ মিনিটে তাকে তুলে নেন পর্তুগাল কোচ ফার্নান্দো স্যান্টোস। নামানো হয় রাফায়েল লিয়াওকে। ৫১ মিনিটে বদলি হিসেবে নামেন আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের মালিক রোনালদোকে। তবে ইতিহাস গড়ার ডাক দেয়া মরক্কানদের সামনে যেন কিছুতেই কিছু হচ্ছিল না। মরক্কান রক্ষণ দেয়ালে বারবার হানা দিলেও তা কিছুতেই ভাঙতে পারছি না স্যান্টোসের শিষ্যরা।

 

বারবার মরক্কোকে বাঁচিয়েছেন কীর্তিমান গোলকিপার ইয়াসিন বোনো, যিনি আগের ম্যাচেই হারিয়েছেন স্পেনকে। কাল পর্তুগালের দুটি আক্রমণ উল্লেখ করার মতো। ৮৩ মিনিটে অ্যাতলেটিকো মাদ্রিদ তারকা হোয়াও ফেলিক্সের বুলেট গতির শট সেভ করেন বোনো। ৯১ মিনিটে রোনালদোর শট বাম দিকে ঝাপিয়ে পড়ে সেভ করেন মরক্কান গোলকিপার।

 

বিশ্বকাপে এর আগে দুবারের লড়াইয়ে দুই দলই একটি করে জয় পায়। ১৯৮৬ সালের বিশ্বকাপে মরক্কো ৩-১ গোলে হারায় পর্তুগালকে, আর ২০১৮ সালের বিশ্বকাপে পর্তুগিজরা জিতেছে ১-০ গোলে। লুঝনিকি স্টেডিয়ামে ম্যাচের চতুর্থ মিনিটে গোল করে পর্তুগালকে জিতিয়েছিলেন রোনালদো। তবে কাল তিনি দলের ত্রাতা হতে পারলেন না।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫