ব্রাজিলের বিদায়, আর্জেন্টিনা-ডাচ লড়াই শুরু

প্রকাশ: ডিসেম্বর ০৯, ২০২২

ক্রীড়া প্রতিবেদক

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়া। শুক্রবার রাতে আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে নির্ধারিত ৯০ মিনিট গোলশূন্য থাকার পর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও লড়াই ১-১ গোলে অমীমাংসিত থাকার পর পেনাল্টি শুটআউটে স্নায়ু শক্ত রেখে ৪-২ গোলের জয় তুলে নেয় বলকান দলটি।

 

ব্রাজিলের রদ্রিগো ও মার্কিনোস পেনাল্টি স্পট থেকে গোল করতে ব্যর্থ হন। অন্যদিকে, ক্রোয়াটরা চারটি শট নিয়ে সবগুলোতেই গোল করতে সমর্থ হয়। সতীর্থদের ব্যর্থতায় নেইমার পঞ্চম শটটি নেয়ার সুযোগই পেলেন না! মার্কিনোসের শটটি বারে লেগে ফিরে এলেই গোলকিপারের দিকে দৌড় শুরু করেন লুকা মডরিচ, পেরিসিচরা। শুরু হয় লিভাকোভিচকে ঘিরে তাদের আনন্দ, উদযাপন। একপাশে চলছিল অন্তহীন আনন্দ, আর অন্যপ্রাপ্তে তখন শোকের মাতম। নেইমার ও তার সতীর্থরা অঝোরে কাঁদছিলেন।

 

বড় আসরে টাইব্রেকারে বরাবরই নিজেদের সক্ষমতার প্রমাণ দিয়ে এসেছে ক্রোয়েশিয়া। পাঁচটি টাইব্রেকারের মধ্যে চারটিই জিতল তারা। ২০০৮ সালে ইউরোর কোয়ার্টার ফাইনালে হারের পর বিশ্বকাপে চারটি টাইব্রেকারেই জয়লাভ করল ক্রোয়াটরা। এর মধ্যে দুটিই চলতি আসরে। আগের ম্যাচে তারা টাইব্রেকারে হারিয়েছে জাপানকে। ২০১৮ বিশ্বকাপের ফাইনালে ওঠার পথে ১২ গজ দূর থেকে নেয়া শটের লড়াইয়ে তারা মাথা ঠাণ্ডা রেখে হারায় ডেনমার্ক ও স্বাগতিক রাশিয়াকে। এই চারটির মধ্যে দুটি শুটআউটের হিরো লিভাকোভিচ, যিনি জাপান ম্যাচেরও নায়ক।

 

এদিকে, শনিবার আরেক কোয়ার্টার ফাইনালে লুসাইল আইকনিক স্টেডিয়ামে দুইবারের সাবেক বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার মুখোমুখি হয় নেদারল্যান্ডস।  


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫