ডাল কাটার টেন্ডার নিয়ে কাটছে পুরনো গাছ

প্রকাশ: ডিসেম্বর ০৭, ২০২২

রাজু কুমার দে, মিরসরাই

টেন্ডার দেয়া হয়েছিল গাছের ডাল কাটার, তা দিয়েই চট্টগ্রামের মিরসরাইয়ে কাটা হচ্ছে পুরনো গাছ। এভাবে বিভিন্ন প্রজাতির গাছ কেটে নেয়ার অভিযোগ উঠেছে ঠিকাদারের বিরুদ্ধে। ক্ষোভ প্রকাশ করে স্থানীয়রা বলছেন, একাধিকবার ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়িত্বরত ব্যক্তিকে জানালেও গাছ কাটা বন্ধ হয়নি।

চট্টগ্রাম সড়ক জনপথ বিভাগ কার্যালয় সূত্রে জানা যায়, ঢাকা-চট্টগ্রাম পুরনো মহাসড়কের বারইয়ারহাট থেকে মস্তাননগর বাইপাস পর্যন্ত এবং জোরারগঞ্জ-মুহুরী প্রজেক্ট সড়কের পাশে থাকা ঝুঁকিপূর্ণ গাছগুলোর ডালপালা এবং মরা গাছগুলো কাটার জন্য দরপত্র আহ্বান করে সওজের বৃক্ষপালন উপবিভাগ। দরপত্র আহ্বানের পর কাজটি পায় নারায়ণগঞ্জের মো. শহীদ নামের এক ব্যক্তি। দরপত্রে বলা হয়েছে কার্যাদেশ প্রদানের ২০ দিনের মধ্যে কাজটি সম্পন্ন করতে হবে। কার্যাদেশ ছাড়া অন্য কোনো গাছ কাটা যাবে না উল্লেখ করে বলা হয়েছে, কাটা হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

কিন্তু ডাল কাটার টেন্ডার নিয়ে বিভিন্ন প্রজাতির গাছ কেটে নেয়ার অভিযোগ উঠেছে ঠিকাদারের বিরুদ্ধে। সরেজমিন দেখা যায়, ঠিকাদারের লোকজন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গাছের ডালপালা মরাগাছ কাটার কাজ করছেন। ২০ দিন সময় নির্ধারণ করা হলেও প্রায় দুই মাসের বেশি সময় কাজ চলছে। এরই মধ্যে তারা বড় আকারের কড়ই গাছ, বজ্রপাত সহায়ক তালগাছসহ বেশ কয়েকটি জায়গা থেকে জীবিত অনেক গাছ কেটে নিয়েছে। এমনকি ঝুঁকি সৃষ্টি না করা অনেক গাছের ডালপালাও কেটে নিয়েছে। বিশেষ করে পুরনো কড়ই গাছগুলোর মোটা ডালপালা এমনভাবে কাটা হয়েছে যে সেগুলোর বেঁচে থাকার অবস্থাও নেই। এভাবে ডালপালা কাটায় গাছগুলো মারাও যেতে পারে। ফলে আশঙ্কা রয়েছে সড়কগুলো বৃক্ষশূন্য হওয়ার।

ঠিকাদারের শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, ঠিকাদার শহীদের নিকটাত্মীয় ইসলাম নামের এক ব্যক্তি কাজগুলোর তদারক করছেন। ঠিকাদার শহীদের সেলফোনে একাধিকবার কল করা হলে তিনি রিসিভ করেননি। তার প্রতিনিধি ইসলামের কাছে জানতে চাইলে তিনি নিজেকে ঠিকাদার বলে দাবি করেন।

ডাল কাটার টেন্ডারে গাছ কাটার বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম সড়ক জনপথ বিভাগের (সওজ) উপবিভাগীয় বৃক্ষপালনবিদ মো. রফিকুল ইসলাম চকদার বলেন, স্থানীয় লোকজন কয়েকটি গাছ কেটেছে বলে শুনেছি। গাছের ডালপালা কাটার বিষয়টি আমরা তদারক করছি। টেন্ডারের শর্ত ভঙ্গ হলে তাদের কার্যাদেশ বাতিল করা হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫