চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিনের প্রয়াণ

প্রকাশ: নভেম্বর ৩০, ২০২২

বণিক বার্তা অনলাইন

চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন আর নেই। স্থানীয় সময় বুধবার মধ্যরাতে নিজ শহর সাংহাইতে ইন্তেকাল করেছেন। ৯৬ বছর বয়সী এ নেতা লিউকেমিয়াসহ একাধিক রোগে আক্রান্ত ছিলেন। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া এ তথ্য নিশ্চিত করেছে। খবর রয়টার্স।

চীনা কমিউনিস্ট পার্টি এক বিবৃতিতে জানায়, লিউকেমিয়া ও শরীরের একাধিক অঙ্গের কার্যক্রম অচল হয়ে জিয়াং জেমিন মারা গেছেন। এদিকে এক শোক বার্তায় সিনহুয়া জানায়, কমরেড জিয়াং জেমিনের মৃত্যু আমাদের পার্টি, সামরিক বাহিনী ও সমস্ত জাতির জন্য একটি অপূরণীয় ক্ষতি।  

১৯৮৯ সালে দেশটির তিয়ানআনমেনে গণতন্ত্রপন্থীরা বিক্ষোভ শুরু করে। ওই সময়ে বিক্ষোভকারীদের ওপর রক্তক্ষয়ী দমন-পীড়নের মাধ্যমে জিয়াং ক্ষমতায় অধিষ্ঠিত হন। যার ফলে চীন বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিকভাবে বিচ্ছিন্ন হয়। যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সম্পর্কে তিক্ততা বৃদ্ধি পায়। ফলে একটি অভূতপূর্ব অর্থনৈতিক উত্থানের নেতৃত্ব দেন জিয়াং জেমিন।

১৯৯৭ সালে যুক্তরাজ্য কর্তৃক হংকংয়ের শান্তিপূর্ণ হস্তান্তরসহ ২০০১ সালে বিশ্ব বাণিজ্য সংস্থায় চীনের সদস্য হওয়ার পেছনে নেতৃত্ব দিয়েছিলেন জিয়াং। যা চীনকে বিশ্ব অর্থনীতির সঙ্গে যুক্ত করেছিল।     



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫