জাতীয় এসএমই পণ্য মেলা

পাট ও চামড়াজাত পণ্যে ক্রেতাদের আগ্রহ বেশি

প্রকাশ: নভেম্বর ২৯, ২০২২

নিজস্ব প্রতিবেদক

এসএমই ফাউন্ডেশনের আয়োজনে চলছে জাতীয় এসএমই পণ্য মেলা। ক্ষুদ্র মাঝারি উদ্যোক্তাদের তৈরি দেশীয় পণ্যের মেলায় পাট চামড়াজাত পণ্যে ক্রেতাদের বেশি আগ্রহ দেখা গিয়েছে। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত মেলা প্রাঙ্গণ ঘুরে ক্রেতা-দর্শনার্থীদের ভিড় লক্ষ করা গিয়েছে।

মেলাসংশ্লিষ্ট উদ্যোক্তারা জানান, মেলায় প্রদর্শিত সব ধরনের পণ্যের চাহিদা রয়েছে। তার মধ্যে পাট চামড়াজাত নানা বাহারি পণ্যের দিকে ক্রেতাদের আগ্রহ বেশি। পাটের জুতা, হ্যান্ডব্যাগসহ নিত্যপ্রয়োজনীয় নানা পণ্যের পসরা নিয়ে বসেছেন এসএমই উদ্যোক্তারা। রয়েছে চামড়াজাত পণ্যের সমাহারও। দেশীয় পণ্যের প্রদর্শনীতে উদ্যোক্তারা কাঙ্ক্ষিত ক্রয়াদেশ পাচ্ছেন বলেও জানা গিয়েছে।

ব্র্যান্ড তুলিকার স্বত্বাধিকারী ইসরাত জাহান চৌধুরী তুলিকা। তিনি নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, ইতালি বিশ্বের বিভিন্ন দেশে পাটজাত পণ্য রফতানি ছাড়াও সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য পাটজাত পণ্য সরবরাহ করেন। এবারের মেলায় তিনি মাইক্রো উদ্যোক্তা (নারী) খাতে বর্ষসেরার পুরস্কার পেয়েছেন। ইসরাত জাহান জানান, এবারের মেলায় পাটজাত পণ্যে বেশ সাড়া পাচ্ছে তার প্রতিষ্ঠান।

এসএমই পণ্য মেলায় প্রথমবারের মতো স্টল নিয়ে হাজির হয়েছে হ্যান্ডফিল বিডি দেশীয় উৎপাদনমুখী ব্যাগের ব্র্যান্ড হ্যান্ডফিল বিডির ম্যানেজিং পার্টনার মো. আব্দুল্লাহ আল মামুন নাশাদ মাহমুদ ময়ুখ স্টলের উদ্বোধন করেন। উন্নতমানের চামড়া পাটপণ্য উৎপাদন করে প্রতিষ্ঠানটি। ভালো চাহিদা থাকায় রফতানিও হয়। বিদেশী ব্র্যান্ড প্রয়োজনীয় সহযোগিতা সহজ ব্যবসার পরিবেশ পেলে ক্ষুদ্র মাঝারি শিল্প আরো বেগবান হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠান।

২০১৮ সাল থেকে হ্যান্ডফিল বিডি নিজস্ব কারখানায় চামড়া, পাট, ফ্যাব্রিকস সিনথেটিক লেদার দিয়ে তৈরি বিভিন্ন ধরনের পণ্য ইতালি, জার্মানি, আমেরিকা জাপানে রফতানি করে।

এসএমই ফাউন্ডেশন ২০১২ সাল থেকে জাতীয় এসএমই পণ্য মেলার আয়োজন করছে। মেলায় উদ্যোক্তাদের জন্য ৩২৫টি প্রতিষ্ঠানের ৩৫১টি স্টলের ব্যবস্থা রয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫