মন্ত্রিসভার বৈঠকে খসড়া আইন অনুমোদন

বিশেষ পরিস্থিতিতে জ্বালানির দাম নির্ধারণ করতে পারবে সরকার

প্রকাশ: নভেম্বর ২৮, ২০২২

নিজস্ব প্রতিবেদক

বিশেষ পরিস্থিতিতে জ্বালানির দাম নির্ধারণে সরাসরি সরকারের হস্তক্ষেপের সুযোগ রেখে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ ২০২২ খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আগে জ্বালানির দাম সমন্বয়ের দায়িত্ব ছিল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) হাতে। জ্বালানি বা বিদ্যুৎের দাম বাড়াতে হলে ৯০ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্টদের নিয়ে গণশুনানি করে দাম নির্ধারনের ঘোষণা দেয়ার নিয়ম ছিল। তবে এখন এ আইন সংশোধন হওয়ায় সরকার সরাসরি হস্তক্ষেপ করে জ্বালানির দাম নির্ধারণ করতে পারবে। মন্ত্রিপরিষদ সচিব গণমাধ্যমকে জানিয়েছেন, বর্তমান আইনের একটি ধারার সঙ্গে কিছু ধারা যোগ করে এই আইনটি সংশোধন করা হয়েছে।

এছাড়া আজকের মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রোডিটেশন আইনের খসড়া ছাড়াও আরো কয়েকটি প্রস্তাবের চূড়ান্ত অনুমোদন হয়। আজ বাংলাদেশ বিমান আইন, কসোভোর সরকারের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি সংক্রান্ত, বাংলাদেশ থেকে ব্রুনাই দারুসসালামের মধ্যে কর্মী পাঠানোর বিষয়ে সমঝোতা স্মারক এবং বাংলাদেশ ও লুক্সেমবার্গের মধ্যে স্বাক্ষরের লক্ষ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল সংক্রান্ত চুক্তির খসড়াও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫