খিলগাঁওয়ে বালু নদী উৎসবে বক্তারা

নদীকে আবার জনবসতির সম্মুখভাগে ফিরিয়ে আনতে হবে

প্রকাশ: নভেম্বর ২৬, ২০২২

নিজস্ব প্রতিবেদক

ঢাকা শহরের বর্জ্যের কারণে বালু নদীসহ আশপাশের সব নদী ধ্বংস হয়ে গেছে। নদীকে আবার জনবসতির সম্মুখভাগে ফিরিয়ে আনতে প্রয়োজন সরকারের কঠোর উদ্যোগ এবং জনসচেতনতা।

আজ শনিবার ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম এবং বারোগ্রাম বালু নদী মোর্চার যৌথ আয়োজনে রাজধানীর খিলগাঁওয়ে ‘‌দূষণমুক্ত নদীর দাবিতে বালু নদী উৎসব-২০২২’-এর দিনব্যাপী কর্মসূচি অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) প্রতিষ্ঠাতা সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. হুমায়ূন কবীর, ঢাকা ওয়াসার উপব্যবস্থাপনা পরিচালক এ কে এম শহীদ উদ্দীন। ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়ামের সমন্বয়ক শরীফ জামিলের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নিজেরা করির সমন্বয়ক খুশি কবির।

শরীফ জামিল বলেন, বালু নদীসহ ঢাকার চারপাশের নদীগুলো দখল ও দূষণের কারণে দিন দিন ধ্বংস হয়ে যাচ্ছে। নদী হয়ে পড়েছে জনবসতির পেছনের অংশ। নদীকে আবার জনবসতির সম্মুখভাগে ফিরিয়ে আনতে এই বালু নদী উৎসবের আয়োজন।  

বারোগ্রাম বালু নদী মোর্চার আহ্বায়ক মো. সুরুজ মিয়া বলেন, ঢাকা শহরের বর্জ্যের কারণে বালু, দেবধোলাই, নড়াই নদী ধ্বংস হয়ে গেছে। আমরা এই নদীগুলোকে দূষণমুক্ত করে এবং নদী-সম্পদ রক্ষার প্রত্যয়ে দূষণমুক্ত নদীর দাবিতে আন্দোলন চালিয়ে যাব।

খুশি কবির বলেন, নদীর নিজস্ব গতি আছে। ব্যক্তি বা গোষ্ঠীর স্বার্থে নদীকে দখল ও দূষণ করে এর প্রবাহে বাধা দেয়া যাবে না। পরিবেশ রক্ষায় সরকারের নীতি প্রণয়ন করা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর মো. আকবর হোসেন (৭৫ নম্বর ওয়ার্ড), মো. আনিসুর রহমান (২ নম্বর ওয়ার্ড), মো. আজিজুল হক (৭৪ নম্বর ওয়ার্ড), কাউন্টার পার্ট ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি মাইনুদ্দিন আহমেদ, রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টারের প্রতিষ্ঠাতা মোহাম্মাদ এজাজ, স্ট্যামফোর্ড বিশ্ববিদালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫