নাসার আশাবাদ

চলতি দশকে চাঁদে বাস করবে মানুষ

প্রকাশ: নভেম্বর ২০, ২০২২

বণিক বার্তা অনলাইন

চন্দ্র অভিযানে নতুন সাফল্য দেখছে যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা। সাম্প্রতিক অগ্রগতি থেকে ধারণা করা হচ্ছে, চলতি দশকেই মানুষ লম্বা সময় ধরে পৃথিবীর একমাত্র উপগ্রহে বসবাস করতে পারবে। খবর বিবিসি।

নাসার জন্য ওরিয়ন লুনার স্পেসক্রাফট প্রোগ্রামের নেতৃত্বে থাকা হাওয়ার্ড হু বলেন, বৈজ্ঞানিক অভিযানের জন্য চন্দ্রপৃষ্টে বাসস্থানের প্রয়োজন হবে।

গত বুধবার চাঁদের উদ্দেশ্যে যাত্রা করেছে ওরিয়ন মহাকাশযান বহনকারী আর্টেমিস রকেট। একে মনুষ্যবাহী মহাকাশ ফ্লাইটের জন্য ঐতিহাসিক দিন বলে উল্লেখ করেন হাওয়ার্ড।

ওরিয়ন বর্তমানে চাঁদ থেকে এক লাখ ৩৪ হাজার কিলোমিটার দূরে রয়েছে।

কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা ১০০ মিটার লম্বা আর্টেমিস রকেট নিয়ে রয়েছে বিশদ পরিকল্পনা। পরবর্তীতে মহাকাশচারীদের চাঁদে নেবে এটি।

ওরিয়ন মডিউল প্রথম মিশনে ক্রুবিহীন হলেও সঙ্গে থাকা সরঞ্জামের মাধ্যমে এটি মানবদেহের ওপর ফ্লাইটের প্রভাব নিরীক্ষণ করবে।

গত আগস্ট ও সেপ্টেম্বরে দুই দফায় আর্টেমিস অভিযানের চেষ্টা চালায় নাসা। কিন্তু কারিগরি ত্রুটির জন্য তা ভেস্তে যায়।

এ অভিযানকে দীর্ঘমেয়াদি মহাকাশ অনুসন্ধানের প্রাথমিক পদক্ষেপ হিসেবে দেখছেন হাওয়ার্ড হু। তার মতে, এটি শুধু যুক্তরাষ্ট্র নয় সারা বিশ্বের জন্য অর্জন।

আর্টেমিস ওয়ান অভিযানের সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যায়ের একটি হলো ওরিয়ন মডিউলকে নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনা। ফেরার সময় এটি ঘণ্টায় ৩৮ হাজার কিলোমিটার বেগে পুনরায় বায়ুমণ্ডলে প্রবেশ করবে, যা শব্দের গতির ৩২ গুণ বেশি। এ ছাড়া মডিউলের নিচের অংশকে সইতে হবে তিন হাজার ডিগ্রি সেন্টিগ্রেডের কাছাকাছি তাপমাত্রা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫