যেসব কারণে বেড়ে যায় প্রকোপ

প্রকাশ: অক্টোবর ৩১, ২০২২

ফিচার ডেস্ক

মাইগ্রেনের কারণে মাথাব্যথায় ভুক্তভোগীরাই জানেন এর কষ্ট, পাশাপাশি অন্যান্য উপসর্গের যন্ত্রণা তো রয়েছেই। তবে কিছু কিছু বিষয় রয়েছে যেগুলোর কারণে মাইগ্রেনের আক্রমণ বেড়ে যায় অনেকাংশে। সেসব বিষয় নিজের নিয়ন্ত্রণে রাখতে পারলে নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে মাথাব্যথার যন্ত্রণাও।

মানসিক চাপ: যারা মাইগ্রেনের সমস্যায় ভোগেন তাদের ৭০ শতাংশই মানসিক চাপের কারণে বাড়তি সমস্যায় ভুগতে পারেন। গবেষণা বলছে, ৫০-৭০ শতাংশ মাইগ্রেন আক্রান্তের সঙ্গে দৈনন্দিন মানসিক চাপের মাত্রার সংযোগ রয়েছে। চেষ্টা করুন নিজের মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে।

ঘুমে ব্যাঘাত: ঘুমের মাধ্যমেই মস্তিষ্কসহ শরীরের সমস্ত অঙ্গ নতুন করে শক্তি পায়। তাই ঘুমের ব্যাঘাত হলে মাইগ্রেন আক্রমণের শিকার হওয়ার আশঙ্কা খুবই বেশি। আরেকটি বিষয় উল্লেখ করা দরকার। মাইগ্রেনে মোট আক্রান্তদের অর্ধেকই ভোর ৪টা থেকে সকাল ৯টার মধ্যে মাইগ্রেনের ব্যথায় আক্রান্ত হন। তাই প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়া এবং অন্তত - ঘণ্টা ঘুমানো খুবই জরুরি।

হরমোন: পুরুষের তুলনায় নারীরা মাইগ্রেনে আক্রান্ত হয় তিন গুণ বেশি। আর তাদের ৭৫ শতাংশই ঋতুচক্রের আশপাশের সময়ে এই ব্যথায় ভোগেন বেশি। এটাকে বলা হয় মেন্সট্রুয়ার মাইগ্রেন এস্ট্রোজেন প্রোজেস্টেরনের মাত্রা বেড়ে যাওয়ার কারণেই এমনটা হয়। সেজন্য জীবনযাপন খাবারের কিছু ধারা বদলাতে হবে। আর সমস্যা সমাধানে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

ক্যাফেইন অ্যালকোহল: ক্যাফেইন বা অ্যালকোহল গ্রহণে কারো কারো মাথাব্যথা অনেকে বেশি বেড়ে যায়। আবার কেউ কেউ বলে কফি খেলে তাদের মাথাব্যথা কমে যায়। এমনকি মাইগ্রেনের কিছু ওষুধেও ক্যাফেইন ডোজ থাকে। তার পরও নিজের সমস্যা বুঝে এখানে সিদ্ধান্ত নিতে হবে।

আবহাওয়ার পরিবর্তন: কারো কারো ক্ষেত্রে মাইগ্রেনের মাথাব্যথা বাড়িয়ে তোলে আবহাওয়াও। ঝড় বা অনেক তাপমাত্রা থাকলে মাথাব্যথায় আক্রান্ত হন কেউ কেউ। অনেক বেশি আর্দ্রতা বা তাপমাত্রায় থাকলে পানিশূন্যতা তৈরি হয়। সেক্ষেত্রে সময় বুঝে নিজের দৈনন্দিন কাজের শিডিউল ঠিক করে নিন। তার পাশাপাশি নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।

খাবার-দাবার: যেসব বিষয় মাইগ্রেনের ব্যথা বাড়িয়ে তোলে তার মধ্যে সবচেয়ে বড় কারণটি হলো খাবার। কিছু খাবার এক্ষেত্রে বড় ভূমিকা পালন করে। যেমন চকোলেট, চিজ এবং দুধে তৈরি খাবার, কড়া গন্ধযুক্ত খাবার এক্ষেত্রে বেশ নেতিবাচক ভূমিকা পালন করতে পারে। সেজন্য যেসব খাবার খেলে মাথাব্যথা হয় সেগুলো এড়িয়ে চলাই ভালো। কেউ কেউ নিজেদের সুরক্ষায় মাইগ্রেন ডায়েট তৈরি করে নেন।

সূত্র: আমেরিকান মাইগ্রেন ফাউন্ডেশন


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫