প্রাতিষ্ঠানিক পড়াশোনার সুযোগ

প্রকাশ: অক্টোবর ৩১, ২০২২

ফিচার প্রতিবেদক

দেশের বিভিন্ন সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গ্রাফিক ডিজাইন বিষয়ে ব্যাচেলর অব ফাইন আর্টস এবং মাস্টার অব ফাইন আর্টস ডিগ্রি প্রদান করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আছে পিএইচডি ডিগ্রি গ্রহণের সুযোগ। সরকারি একটি ইনস্টিটিউট রয়েছে বিষয়টি নিয়ে পড়াশোনার জন্য। এর বাইরে গ্রাফিক ডিজাইন নিয়ে হাতে-কলমে প্রশিক্ষণের জন্য গড়ে উঠেছে বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠান।

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধীনে রয়েছে স্বতন্ত্র বিভাগ গ্রাফিক ডিজাইন। আসন সংখ্যা ২৫টি। ভর্তি পরীক্ষায় পাস করে অংশ নিতে হবে ১০০ নম্বরের ব্যবহারিক পরীক্ষায়। ব্যবহারিক পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের মূল ভর্তি পরীক্ষার নম্বর সমন্বয় করে মেধাক্রমের ভিত্তিতে চারুকলা অনুষদের আটটি বিভাগের যেকোনো একটি বিভাগ নির্ধারণ করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধীনে গ্রাফিক ডিজাইন বিভাগ গঠিত তিনটি ডিসিপ্লিন নিয়েগ্রাফিক ডিজাইন, ক্রাফটস অ্যান্ড হিস্ট্রি অব আর্ট বিভাগ। বিভাগে মোট আসন ৪৫টি আর গ্রাফিক ডিজাইনসহ প্রতিটি ডিসিপ্লিনে আসন সংখ্যা ১৫টি। বিশ্ববিদ্যালয়ের মূল ভর্তি পরীক্ষায় ৪০ শতাংশ নম্বর পেলে চারুকলা অনুষদে আবেদন করা যাবে। এরপর ড্রইংয়ের ওপর ব্যবহারিক পরীক্ষা হবে ১০০ নম্বরের। এখানে ৮০ শতাংশ নম্বর পেলে মেধাক্রমের ভিত্তিতে বিভাগ নির্ধারণ করা হয়। প্রথম বর্ষেই ডিসিপ্লিন নির্দিষ্ট হয়ে যায়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কলা মানবিক অনুষদের অধীনে রয়েছে চারুকলা বিভাগ। বিভাগে গ্রাফিক ডিজাইন, পেইন্টিং ক্রাফটস অ্যান্ড ফ্যাশন ডিজাইন নামে তিনটি ডিসিপ্লিন রয়েছে। প্রথম বর্ষে সবার ক্লাস হয় সমন্বিত, তবে দ্বিতীয় বর্ষে ফলাফলের ভিত্তিতে নির্ধারণ হয় কোনো শিক্ষার্থী গ্রাফিক ডিজাইনে পড়বে নাকি পেইন্টিং বা ক্রাফটস অ্যান্ড ফ্যাশন ডিজাইনে পড়বে। মাধ্যমিক উচ্চ মাধ্যমিকে মোট জিপিএ পেতে হবে পয়েন্ট। বিশ্ববিদ্যালয়ের মূল ভর্তি পরীক্ষায় সি ইউনিটে অংশ নিয়ে পাস করার পর আবার অংশ নিতে হয় ২০ নম্বরের ব্যবহারিক পরীক্ষায়।

ইসলামিক ইউনিভার্সিটি : ইসলামিক ইউনিভার্সিটিতে কলা অনুষদের অধীনে ২০২১ সালে চালু হয় ফাইন আর্টস বিভাগ। বিভাগের মোট আসন সংখ্যা ৩০টি। বিভাগের অধীনে রয়েছে দুটি ডিসিপ্লিন। গ্রাফিক ডিজাইন ডিসিপ্লিন ড্রইং অ্যান্ড পেইন্টিং ডিসিপ্লিন। গ্রাফিক ডিজাইন ডিসিপ্লিনে আসন সংখ্যা ১৫টি। দ্বিতীয় বর্ষ থেকে নির্দিষ্ট হয় ডিসিপ্লিন। গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে পাস করার পরে ১০০ নম্বরের ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ হলে পড়া যাবে গ্রাফিক ডিজাইন বিষয়ে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় : জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে চারুকলা অনুষদের অধীনে রয়েছে ফাইন আর্টস বিভাগ। এর অধীনে গ্রাফিক ডিজাইন, ড্রইং অ্যান্ড পেইন্টিং প্রিন্ট মেকিং তিনটি ডিসিপ্লিন আছে। প্রথম এক বছর সমন্বিত ক্লাস করতে হয়। দ্বিতীয় বর্ষে নির্ধারণ হয় ডিসিপ্লিন। গ্রাফিক ডিজাইন ডিসিপ্লিনে আসন সংখ্যা ১৫টি। বিভাগের মোট আসন ৪০টি। গুচ্ছ ভর্তি পরীক্ষায় পাস করে ১০০ নম্বরের ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়।

বেসরকারি বিশ্ববিদ্যালয়: গ্রাফিক ডিজাইন বিষয়ে পড়া যাবে বেসরকারি বিশ্ববিদ্যালয়েও। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ব্যাচেলর অব ফাইন আর্টস ডিগ্রির আওতায় গ্রাফিক ডিজাইন বিষয়টি পড়ানো হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, শান্তা-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি। এক্ষেত্রে সব মিলিয়ে - লাখ টাকা ব্যয় হতে পারে।

ইনস্টিটিউট: দেশের একমাত্র মুদ্রণ প্রযুক্তিবিষয়ক সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান গ্রাফিক আর্টস ইনস্টিটিউট। প্রতিষ্ঠানে গ্রাফিক ডিজাইন টেকনোলজিতে চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হয়। দুই শিফটে আসন সংখ্যা ২০০টি। স্কলারশিপ বা বৃত্তি নিয়ে বিনামূল্যে পড়ার সুযোগ আছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫