বিশেষ ধরনের স্তন ক্যান্সারে কৃষ্ণাঙ্গ নারীদের ঝুঁকি বেশি

প্রকাশ: অক্টোবর ২৬, ২০২২

বণিক বার্তা অনলাইন

আফ্রিকান বংশোদ্ভূত নারী ও স্তন ক্যান্সারের একটি আক্রমণাত্মক ধরনের সঙ্গে জিনগত সম্পর্ক খুঁজে পেয়েছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা। তারা আশা করছেন নতুন অনুসন্ধানটি কৃষ্ণাঙ্গদের আরো বেশি ক্লিনিক্যাল ট্রায়ালে উৎসাহিত করবে। খবর বিবিসি।

নিউইয়র্কে হেলথ লাইফস্টাইল নিয়ে কাজ করেন ৫৩ বছর বয়সী আফ্রিকান আমেরিকা ল্যাভার্ন ফন্টেরয়। সম্প্রতি স্তন ক্যান্সার নিয়ে নিজের অভিজ্ঞতা বিনিময় করেন তিনি।

ল্যাভার্ন বলেন, আমি কখনো ভাবিনি আমাকে এই রোগ নিয়ে উদ্বিঘ্ন হতে হবে।

নিয়ম করে ভালো খেতেন ও ব্যায়াম করতেন ল্যাভার্ন। কিন্তু গত জানুয়ারিতে নিজের জন্মদিনের অল্পদিন আগে তার ক্যান্সার শনাক্ত হয়। এতে তিনি ভয় পেয়ে যান। কারণ ল্যাভার্নের দেখা বেশিরভাগ স্তন ক্যান্সার আক্রান্ত নারী বেশিদিন বাঁচেননি।

ল্যাভার্নের রোগের ধরন ট্রিপল-নেগেটিভ ব্রেস্ট ক্যান্সার বা টিএনবিসি। এটা খুব পরিচিত কোনো ধরন না হলেও শরীরে দ্রুত ছড়ায়। এমনকি একবার সেরে উঠলেও ফিরে আসার আশঙ্কা রয়েছে। বেঁচে ফেরার হারের দিক থেকে সবচেয়ে খারাপ টিএনবিসি।

এর খারাপ দিক হলো, অন্য স্তন ক্যান্সারে নির্দিষ্ট তিন ধরনের কোষ থাকলেও টিএনবিসিতে নেই। তাই প্রচলিত ওষুধ এর ওপর প্রভাব ফেলে না।

গবেষকরা বলছেন, এটি ৪০ বছরের কম বয়সী নারীদের মধ্যে বেশি দেখা যায়। তাদের একটি বড় হার কৃষ্ণাঙ্গ নারী। জামা অনকোলজি জার্নালে প্রকাশিত সমীক্ষায় দেখা গেছে, টিএনবিসি শনাক্ত হয়েছে এমন নারীদের মধ্যে শ্বেতাঙ্গদের তুলনায় কৃষ্ণাঙ্গ নারীদের মৃত্যুর সম্ভাবনা ২৮ শতাংশ বেশি।

গবেষকরা এখন নিশ্চিত যে, আফ্রিকান পূর্বপুরুষ ও টিএনবিসির মধ্যে একটি নির্দিষ্ট জিনগত যোগ রয়েছে।

ওয়েইল কর্নেল মেডিসিনের ডা. লিসা নিউম্যান আন্তর্জাতিক প্রকল্পের অংশ হিসেবে ২০ বছর ধরে আফ্রিকায় নারীদের স্তন ক্যান্সার নিয়ে গবেষণা করছেন। তিনি দেখিয়েছেন, পশ্চিম সাব-সাহারান আফ্রিকার দেশগুলো বিশেষ করে ঘানায় টিএনবিসি সাধারণ একটি রোগ।

লিসা মতে, ওই এলাকার নারীদের জিন প্রজন্মের পর প্রজন্ম ধরে ম্যালেরিয়ার মতো মারাত্মক সংক্রামক রোগের সঙ্গে লড়াই করে তৈরি হয়েছে। টিএনবিসির কারণ এটিও হতে পারে। কারণ ম্যালেরিয়ার মতো রোগের জিনগত প্রতিরোধের সঙ্গে স্তনের মতো বিভিন্ন অঙ্গের প্রদাহের সম্পর্ক রয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫