টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের পড়াশোনা

প্রকাশ: অক্টোবর ১৭, ২০২২

ফিচার প্রতিবেদক

বাংলাদেশে বিএসসি এমএসসি ইন ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করে বেশকিছু সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়। দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ থাকলেও ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগ রয়েছে মাত্র পাঁচটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে। এছাড়া বেশকিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আছে ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ।

পাবলিক বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), রাজশাহী প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) তিন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিতে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে তিনটি বিশ্ববিদ্যালয়ের যেকোনো একটিতে ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে ডিগ্রি গ্রহণের সুযোগ রয়েছে। ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে সমন্বিত আসন সংখ্যা ১৮০টি। চট্টগ্রাম প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে আসন সংখ্যা ৬০টি, খুলনা প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ৬০টি এবং রাজশাহী প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) আসন ৬০টি। তবে নির্ধারিত আসনের পর অতিরিক্ত আসন হিসেবে চুয়েটে ১১টি, কুয়েট রুয়েটে পাঁচটি করে আসন সংরক্ষিত আছে। প্রক্রিয়ায় বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের সঙ্গে সমন্বয় করা হয়। চুয়েট, কুয়েট, রুয়েটের বাইরে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা দিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়ার সুযোগ রয়েছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়: বাংলাদেশে বেশকিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় বিএসসি ইন ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করে। এর মধ্যে কয়েকটি বিশ্ববিদ্যালয় ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ থেকে ডিগ্রি দিয়ে থাকে। আবার বেশকিছু বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ ডিগ্রি প্রদান করে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠানভেদে খরচ হবে - লাখ টাকা। ব্র্যাক বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ড্যাফোডিল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, সাউদার্ন ইউনিভার্সিটি, সাউথইস্ট ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্স, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম, ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ রয়েছে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা: সমন্বিত তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে যেকোনো মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ পেতে হবে অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেতে হবে। মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীকে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন বিষয়ে আলাদা আলাদাভাবে গ্রেড পয়েন্ট পেতে হবে (অর্থাৎ গণিত, পদার্থবিজ্ঞান রসায়নে মোট গ্রেড পয়েন্ট ১৫ পেতে হবে) এবং ইংরেজি বিষয়ে কমপক্ষে পেতে হবে।

ভর্তি পরীক্ষার বিষয় পাঠ্যসূচি : সমন্বিত ভর্তি পরীক্ষায় ইঞ্জিনিয়ারিং বিভাগগুলোর জন্য গ্রুপের অধীনে মোট ৫০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ইংরেজিতে ২৫টি করে প্রশ্ন থাকে। গণিত, পদার্থবিজ্ঞান এবং রসায়নে প্রতিটিতে ২৫টি প্রশ্নের জন্য ১৫০ নম্বর করে তিন বিষয়ে মোট ৪৫০ নম্বর এবং ইংরেজিতে ৫০ নম্বরসহ মোট ৫০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য পরীক্ষা: সমন্বিত তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্বাস্থ্য পরীক্ষা নেয় ভর্তিচ্ছুদের। স্বাস্থ্য পরীক্ষায় যদি হূদরোগ, দৃষ্টি কিংবা শ্রবণশক্তির ত্রুটি অথবা কোনো শারীরিক বা মানসিক অক্ষমতা ধরা পড়ে, যার ফলে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন অথবা পেশাগত কাজে প্রার্থীর পক্ষে অসুবিধা হতে পারে বলে ভর্তি কমিটির কাছে প্রতীয়মান হয় তাহলে তাকে ভর্তির অনুপযুক্ত বলে গণ্য করা হবে। মেডিকেল টেস্টের দিন চশমা ব্যবহারকারী ছাত্রছাত্রীদের অবশ্যই চশমা সঙ্গে রাখতে হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫