টেলিকমিউনিকেশনে বিশ্বের শীর্ষ ৫ শিক্ষাপ্রতিষ্ঠান

প্রকাশ: অক্টোবর ১৭, ২০২২

টেলিকমিউনিকেশনে গবেষণার ওপর ভিত্তি করে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা করেছে এডুর‍্যাংক। ১৮৩টি দেশের ৭৯৭টি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক গবেষণা পর্যালোচনা করে ২০২২ সালে টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে প্রতিষ্ঠান। বিশ্বসেরা এসব বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ নিয়ে পড়ার সুযোগ রয়েছে। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ভিন্ন ভিন্ন শর্ত থাকে। তাই আগে বিশ্ববিদ্যালয় নির্ধারণ করে তারপর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ঢুঁ মেরে প্রয়োজনীয় তথ্য জেনে নিতে হবে।

জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি : জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি যুক্তরাষ্ট্রের শীর্ষ প্রকৌশল প্রতিষ্ঠানের মধ্যে একটি। তবে এটির ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন বিভাগটি সারা বিশ্ব থেকে নেয়া ট্যালেন্টেড কিছু ফ্যাকাল্টি সদস্যের কারণে সেরা। টেলিকমিউনিকেশনে বিশ্বের হাজার ১৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইনস্টিটিউটটির অবস্থান প্রথম। স্নাতক স্নাতকোত্তরে ইলেকট্রনিকস এবং কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের জন্য চমত্কার সুযোগ-সুবিধা দেয়। বছরে আবাসন টিউশন ফি ১৩ হাজার ২০ ডলার।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি): ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের জন্য অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়। ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে বিশ্ববিদ্যালয়টির অবস্থান বিশ্বে দ্বিতীয়। তবে ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়ালেখার জন্য হাজার ৬২৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে অবস্থান প্রথম। এখন পর্যন্ত এমআইটি গ্র্যাজুয়েটরা একাডেমিক এবং চাকরি উভয় ক্ষেত্রেই দক্ষ। এমআইটি যে কোর্স অফার করে তার বছরে আবাসন টিউশন ফি ১৯ হাজার ৯৯৮ ডলার।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে: ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে ১৮৬৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। বার্কলে ইলেকট্রনিকস কমিউনিকেশনের শিক্ষার্থীদের জন্য একটি প্রধান গন্তব্য। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে আমেরিকার হাজার ৪৯৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পঞ্চম। বিশ্ববিদ্যালয়টি তার বিশাল ক্যাম্পাসের জন্যও বিখ্যাত। বছরে টিউশন ফি ১৮ হাজার ৮৩১ ডলার।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়: স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় বিশ্বের অন্যতম সেরা গবেষণা প্রতিষ্ঠান যার সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামের জন্য এটি পরিচিত। টেলিকমিউনিকেশনের জন্য বিশ্বে এটির অবস্থান চতুর্থ। বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল, সান মাইক্রো সিস্টেমস, ইয়াহু, এইচপির সহপ্রতিষ্ঠাতারা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী। বছরে টিউশন ফি ২০ হাজার ২৩ ডলার।

বেইজিং ইউনিভার্সিটি অব পোস্টস অ্যান্ড টেলিকমিউনিকেশনস : বেইজিং ইউনিভার্সিটি অব পোস্টস অ্যান্ড টেলিকমিউনিকেশনস চীনের ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম। এটি কেবল যোগাযোগ, বেতার যোগাযোগ, কম্পিউটার এবং ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে শিক্ষা গবেষণা প্রতিষ্ঠান। ১৫টি স্কুল নিয়ে গঠিত এবং লন্ডনের কুইন মেরি ইউনিভার্সিটির সঙ্গে একটি যৌথ প্রোগ্রাম রয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে বিশ্ববিদ্যালয় পরিচালিত হয়। বছরে আবাসন টিউশন ফি ২০ হাজার চীনা ইউয়ান।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫